ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
মাছ উৎপাদনে এবারও দেশের দ্বিতীয় স্থানে কুমিল্লা
Published : Saturday, 23 July, 2022 at 9:05 PM
মাছ উৎপাদনে এবারও দেশের দ্বিতীয় স্থানে কুমিল্লা জেলার সামগ্রিক চাহিদার দ্বিগুণ মাছ উৎপাদন হয়েছে  কুমিল্লায়। মাছ উৎপাদনে এবারও দেশের দ্বিতীয় স্থানে রয়েছে এ জেলা। জেলার এ বছর চাহিদা ও লক্ষ্যমাত্রা ছাড়িয়ে উৎপাদন হয়েছে দুই লাখ ৯৩ হাজার ৫৫১ মেট্রিকটন। জেলার মোট চাহিদা এক লাখ  ৪৬ হাজার ৩৫৭ মেট্রিকটন। চাহিদার তুলনায় এক লাখ  ৪৭ হাজার ১৯৪ টন মাছ বেশি উৎপাদন হয় ।
 শনিবার নগরীর জাঙ্গালিয়া জেলা মৎস্য কর্মকর্তার কাযালয়ে জাতীয়  মৎস্য সাপ্তাহ উপলক্ষে  আয়োজিত মতবিনিময় সভায় এসব তথ্য জানান জেলা মৎস্য কর্মকর্তা শরীফ উদ্দিন। 
জেলা মৎস্য কার্যালয় সূত্রে জানান যায়, জেলার ৫৬ লাখ লোকের মাছের চাহিদা পূরন করে দেশের বিভিন্ন স্থানে মাছের চাহিদা যোগান দিচ্ছে এ জেলা। সাতটি সরকারি মৎস্য বীজ উৎপাদন খামার ও ৫৭টি বেসরকারি মৎস্য বীজ উৎপাদন খামার হতে ২১-২২ অর্থ বছরে পাঁচ লাখ দুহাজার ১৯৭ কেজি রেনু উৎপাদন হয়। এ ছাড়া বিভিন্ন নার্সারী থেকে দুহাজার ৬২০ লাখ পোনা উৎপাদন হয়েছে। ২৫ হাজার ৫৬০জন মৎস্য চাষীকে বেড় জালসহ বিভিন্ন উপকরন প্রদান করা হয়েছে। এছাড়া জেলায় ৮৪ হাজার ৪২৮টি পুকুরে উৎপাদন হয়েছে এক লাখ ৪৪ হাজার ৯২ মেট্রিকটন। 
“নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এ শ্লোগানে কুমিল্লায় জাতীয় মৎস্য সাপ্তাহ উপলক্ষে ২৩ জুলাই থেকে ২৯ জুলাই নানা কর্মসূচি গ্রহন করা হয়। মৎস্য সাপ্তাহ উপলক্ষে শনিবার প্রথম দিনে আয়োজিত মত বিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন মৎস্য বিভাগ চট্রগ্রামের বিভাগীয় উপ-পরিচালক মোঃ আব্দুস সাত্তার। এসময় সিনিয়র সহকারি বিভাগীয় পরিচালক আবু সাইদ, জেলা মৎস্য কর্মকর্তা শরিফ উদ্দিনসহ অন্যান্যরা বক্তব্য দেন।