ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
344
চান্দিনায় পুকুর ভরাটের হিড়িক প্রশাসনের বাঁধায়ও শেষ রক্ষা হচ্ছে না
Published : Tuesday, 27 April, 2021 at 7:13 PM
চান্দিনায় পুকুর ভরাটের হিড়িক প্রশাসনের বাঁধায়ও শেষ রক্ষা হচ্ছে নারণবীর ঘোষ কিংকর।
চান্দিনা উপজেলা সদরে সরকারি নিষেধাজ্ঞার তোয়াক্কা না করে পুকুর ভরাটের হিড়িক লেগেছে। চান্দিনা পৌরসভার বাগানবাড়ি আবাসিক এলাকার একমাত্র পুকুরটিও অবৈধভাবে ভরাট করে ফেলা হচ্ছে।
গত রবি ও সোমবার (২৫ ও ২৬ এপ্রিল) রাতের অন্ধকারে সোনালী ব্যাংক চান্দিনা শাখার পেছনে অবস্থিত ওই পুকুরটি ভরাট করতে শুরু করে কতিপয় ভূমিখেকো। শ্রেণি পরিবর্তনের কোন প্রকার পদক্ষেপ না নিয়েই ৪৬ শতাংশের ওই পুকুরটি ভরাট করে বাণিজ্যিক ভিত্তিতে বিক্রির চেষ্টা চালিয়ে যাওয়ার অভিযোগে উঠেছে।
স্থানীয়দের অভিযোগে বাগানবাড়ী আবাসিক এলাকার বাসিন্দাদের অভিযোগের ভিত্তিতে চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বিভীষণ কান্তি দাশ ও চান্দিনা থানার অফিসার ইন-চার্জ (ওসি) শামস্উদ্দিন মোহাম্মদ ইলিয়াছ ঘটনাস্থলে গিয়ে পুকুর ভরাটের কাজ বন্ধ করে দেন। অবৈধভাবে পুকুর ভরাটের অভিযোগে এসময় এক ব্যক্তিকে নগদ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।
এদিকে অবাধে পুকুর ভরাটে প্রশাসনের কঠোর কোন ভূমিকা না থাকায় একের পর এক পুকুর ভরাট হয়ে জলাধার শূন্য হয়ে পড়ছে চান্দিনা উপজেলা সদর। প্রশাসনের পক্ষ থেকে সাময়িক বাঁধা দিলেও ইতোমধ্যে চান্দিনা মধ্য বাজারের বামুন চৌধুরী মার্কেট সংলগ্ন একমাত্র পুকুর, খাঁন বাড়ি কোট মসজিদ সংলগ্ন পুকুর, সাহাপাড়াস্থ পুকুর সহ ৩টি পুকুর ভরাট করে ফেলেছে দুষ্কৃতকারীরা। প্রশাসনের বাঁধা উপেক্ষা করে একের পর এক পুকুর ভরাট করায় জনসাধারণের মাঝে নানা প্রশ্ন উঠেছে। এছাড়া গুরুত্বপূর্ণ স্থানগুলোতে বিশেষ প্রয়োজনে বা অগ্নি নির্বাপন ব্যবস্থায় পানির তীব্র সংকট দেখা দেওয়ার সম্ভাবনা রয়েছে। চান্দিনায় পুকুর ভরাটের হিড়িক প্রশাসনের বাঁধায়ও শেষ রক্ষা হচ্ছে না
চান্দিনা থানার অফিসার ইন-চার্জ (ওসি) শামস্উদ্দিন মোহাম্মদ ইলিয়াছ বলেন- রাতের অন্ধকারে সোনালী ব্যাংক সলগ্ন পুকুরটি ভরাট করা হচ্ছে খবর পেয়ে আমি নিজেই ঘটনাস্থলে গিয়েছি। আমরা আইনানুগ ব্যবস্থা গ্রহণ করেছি।
এব্যাপারে চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বিভীষণ কান্তি দাশ বলেন- খবর পেয়ে আমরা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে পুকুর ভরাটের সাথে অভিযুক্ত একজনকে নগদ ৫০ হাজার টাকা জরিমানা করেছি। পরিবেশ অধিদপ্তরকে পরবর্তী পদক্ষেপ গ্রহণের জন্য বলা হয়েছে।
কুমিল্লা জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক শওকত আরা কলি জানান- বিষয়টি অত্যন্ত দুঃখ জনক। চান্দিনার বাগানবাড়ি পুকুরের ভরাট করার বিষয়ে অভিযোগ পেয়ে আজ সেখানে একজন পরিদর্শক পাঠানো হয়েছে। তদন্ত সাপেক্ষে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।








© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};