ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
ব্রাহ্মণপাড়ায় গর্ভবতী মায়েদের স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক সভা
Published : Friday, 28 May, 2021 at 12:00 AM
ইসমাইল নয়ন ||
কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার মহালক্ষীপাড়া, বড়ধুশিয়া, কল্পবাস, মানরা, মাধবপুর, তেতাভূমি ও নাইঘর এলাকায় গর্ভবতী মায়েদের স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার (২৭ মে) দিনব্যাপী উল্লেখিত এলাকায় অবস্থিত কমিউনিটি ক্লিনিকে এ আলোচনা সভার আয়োজন করেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষ।
সভায় প্রধান অতিথির বক্তব্যে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু হাসনাত মোঃ মহিউদ্দিন মুবিন বলেন, গর্ভবতী মায়েরা গর্ভাবস্থায় প্রতিদিন ৩ বেলা খাবারের সঙ্গে নিয়মিত কমপক্ষে এক মুঠো বেশি খাবার খেতে হবে। মাছ, মাংস, ডিম, দুধ, কলিজা, ঘন ডাল, গাঢ় সবুজ শাক-সবজি ও মৌসুমি  দেশি ফলমূল খেতে হবে। বেশি বেশি পানি পান করতে হবে। গর্ভাবস্থায় শারীরিক সমস্যা দেখা দিলে সময় ক্ষেপন না করে সাথে সাথে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। গর্ভাবস্থায় ভিটামিন-সি যুক্ত খাবার বেশি খেতে হবে। মনে রাখতে হবে শিশু জন্মের এক ঘণ্টার মধ্যে নবজাতককে শাল দুধ খাওয়াতে হবে। প্রতিটি শিশুকে ৬ মাস বয়স পর্যস্ত কেবলমাত্র মায়ের বুকের দুধ খাওয়াতে হবে। ৬ মাস পূর্ণ হলে তারপর থেকে ২বছর বয়স পর্যন্ত মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি সুষম খাবার খাওয়াতে হবে। তিনি আরও বলেন, গর্ভবতী মায়েদের সকল ধরনের শাক-সবজি বেশি বেশি খেতে হবে। আমিষ শর্করা মানব দেহের জন্য গুরুত্বপূর্ণ উপদান। সুতারং স্বাস্থ্যসম্মত সকল খাবার ঠিক মতো গ্রহণ করতে হবে। বিশেষ করে গর্ভবতী ও প্রসূতি মাকে স্বাভাবিক খাবারের পাশাপাশি বাড়তি খাবার দেওয়ার পরামর্শ দেন তিনি। একই সাথে তিনি, নিয়ম অনুযায়ী আয়রন ফলিক এসিড ও ক্যালসিয়াম ট্যাবলেট খাওয়ানোর পরামর্শও দেন।
এসময় অন্যান্যদের মধ্যে এসময় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার জুয়েল আহমেদ, মেডিকেল অফিসার ডাক্তার শঙ্খজিৎ সমাজপতি, ডাক্তার মবিন ইমতিয়াজ, ডাক্তার তোফায়েল আহাম্মেদ ভূইয়া, ডাক্তার তাসনুবা ফারহিম ও ডাক্তার তরেকা রাইহানা প্রমুখ।