ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
249
কানাডায় নজর কাড়ছে বাংলাদেশি ক্রিকেট, চায় পৃষ্ঠপোষকতা
Published : Thursday, 15 July, 2021 at 12:47 PM
কানাডায় নজর কাড়ছে বাংলাদেশি ক্রিকেট, চায় পৃষ্ঠপোষকতাকোন ধরনের প্রাতিষ্ঠানিক পৃষ্ঠপোষকতা ছাড়াই টরন্টোয় বাংলাদেশিদের ৬টি টিম মূলধারার ক্রিকেট লীগে অংশ নিয়ে ইতিমধ্যে নজর কেড়েছে। টেপ বল, ক্রিকেট বল মিলিয়ে বাংলাদেশিদেরই ২০টির মতো ক্রিকেট টিম গড়ে উঠেছে বলে জানিয়েছেন টরন্টোর ক্রিকেট অঙ্গনের সংশ্লিষ্টরা।

তারা জানান, নিয়মিত অনুশীলনের জন্য একটি মাঠ আর পৃষ্ঠপোষকতা পেলে বাংলাদেশি খেলোয়াড়রা কানাডার জাতীয় দলে প্রতিনিধিত্ব করতে সক্ষম হবে।
 
স্থানীয় সময় বুধবার রাতে কানাডার বাংলা পত্রিকা ‘নতুনদেশ’ এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগর এর সঞ্চালনায় ‘শওগাত আলী সাগর লাইভ’ অনুষ্ঠানে আলোচনায় প্রবাসী বাাংলাদেশী  ক্রিকেটাররা এ কথা বলেন।

এতে আলোচনায় অংশ নেন স্বাধীন ক্রিকেট ক্লাবের প্রেসিডেন্ট ইত্তেজা আহমেদ টিপু, বাংলা ওয়ারিয়র ক্রিকেট টিমের ভাইস ক্যাপ্টেন মোস্তফা দাউদ এবং টিম টাইগার ক্রিকেট টিমের ক্যাপ্টেন তানিম চৌধুরী।
ইত্তেজা আহমেদ টিপু কানাডায় বিশেষ করে টরন্টোয় বাংলাদেশিদের ক্রিকেট চর্চার ইতিবৃত্ত তুলে ধরে বলেন, প্রবাসের কঠিন জীবনে নিয়মিত খেলাধূলার চর্চা করা রীতিমতো কঠিন কাজ। কিন্তু ক্রিকেটপ্রেমি বাংলাদেশিরা ভাড়া করা মাঠে অনুশীলন করে করেই এখন মূলধারার বিভিন্ন লীগে অংশ নিচ্ছে। 

তিনি বলেন, অনুশীলনের মাঠ ভাড়া থেকে শুরু করে যাবতীয় খরচ ক্রিকেটারদের বহন করতে হয়। ব্যক্তিগতভাবে কেউ কেউ স্পন্সরশিপ নিয়ে এগিয়ে এলেও প্রাতিষ্ঠানিক সহযোগিতার অভাব রয়েছে।

ক্রিকেটার মোস্তফা দাউদ ক্রিকেটারদের নিয়মিত অনুশীলনের জন্য একটি মাঠের প্রয়োজনীয়তার কথা তুলে ধরে বলেন, ক্রিকেটারদের অনুশীলনের জন্য মাঠের অভাব একটি বড় সমস্যা। সিটি কর্পোরেশনের কাছ থেকে মাঠ ভাড়া নিয়ে আমাদের অনুশীলন করতে হয়। কানাডায় বাংলাদেশি ক্রিকেটের বিকাশের জন্য দরকার একটি মাঠ। এ ব্যাপারে কমিউনিটির সবার এগিয়ে আসা দরকার।

ক্রিকেটার তানিম চৌধুরী অন্যান্য কমিউনিটিতে থাকা অবকাঠামোগত সুবিধাদি তুলে ধরে বলেন, পর্যাপ্ত অবকাঠামোগত সুবিধাদি নিশ্চিত করা গেলে আমাদের ক্রিকেটাররা কানাডার জাতীয় দলে বাংলাদেশের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে সক্ষম হবে। নতুন প্রজন্মের ছেলেমেয়েরাও ক্রিকেটের ব্যাপারে উৎসাহী হবে।

তিনি বলেন, বহু সংখ্যক মেধাবী বাংলাদেশি ক্রিকেটার কানাডায় বসবাস করেন। অবকাঠামোগত সুবিধা তৈরি হলে নতুন প্রজন্মকে সম্পৃক্ত করে কানাডায় বাংলাদেশিরা জাতীয় ক্রিকেটে নেতৃত্ব দিতে সক্ষম হবে।

আলোচনায় অংশ নিয়ে নতুনদেশ এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগর বলেন, অনেকটা আড়ালেই যেনো পরে আছে বিদেশের মাটিতে বাংলাদেশিদের মর্যাদার আসনে বসানোর অসাধারণ এক উদ্যোগ। টরন্টোর বাংলাদেশিদের ক্রিকেটকে সহযোগিতায় এগিয়ে আসার জন্য সবার প্রতি আহ্বান জানান।






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};