ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
719
ঝরে পড়া শিক্ষার্থীদের তালিকা তৈরি করতে অবহিতকরণ সভা
Published : Friday, 10 September, 2021 at 12:00 AM, Update: 10.09.2021 1:12:34 AM
ঝরে পড়া শিক্ষার্থীদের তালিকা তৈরি করতে অবহিতকরণ সভাবশিরুল ইসলাম।
মহামারি করোনার কারণে বন্ধ হয়ে যাওয়া বিদ্যালয়ের শিক্ষার্থীদের ঝরে পড়ার সংখ্যা নির্ধারণের জন্য কাজ শুরু হয়েছে। একই সাথ কাজ শুরু করেছে মাধ্যমিক বিদ্যালয় গুলো। ঝরে পড়ার হার চিহ্নিত করে শিক্ষার্থীদের বিদ্যালয়ে ফেরানোর উদ্যোগ হবে এ কার্যক্রমের মূল লক্ষ্য । প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচীর (পিইডিপি-৪)  আওতায় আউট অব স্কুল চিলড্রেন কার্যক্রম বাস্তবায়ন করছে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো।
গতকাল ০৯ সেপ্টেম্বর কুমিল্লা জেলার আদর্শ সদর উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে ব্র্যাকের সহায়তায় আয়োজিত অবহিতকরণ সভায় উপস্থিত বক্তারা এসব তথ্য জানান।
জানা যায়, দীর্ঘদিন বিদ্যালয় বন্ধ থাকার কারণে ঝরে পড়ার আশংকা রয়েছে। গত বছর শিক্ষার্থীরা যে পরিমান এ্যাসাইনমেন্ট জমা দিয়েছে  তাতে ধারণা করা হচ্ছে যারা জমা দেয়নি তারা আর বিদ্যালয়ে ফিরবে না। এরই প্রেক্ষিতে ৮ থেকে ১৪ বছর বয়সী ঝড়ে পড়া শিক্ষার্থীদের জরিপ শুরু করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। যেসব এলাকায় বিদ্যালয় বহির্ভুত শিক্ষার্থী রয়েছে তার একটি ম্যাপিং করে শিক্ষার্থী যাচাই-বাছাই করে ঝরে পড়া শিক্ষার্থী চিহ্নিত করবে। শিক্ষা সংশ্লিষ্টরা বলছেন দীর্ঘ সময় বিদ্যালয় বন্ধ থাকার কারণে গ্রামাঞ্চলের শিক্ষার্থীরা বেশি ঝরে পড়ার আশংকা রয়েছে। কিন্তু কত শিক্ষার্থী ঝরে  পড়েছে সে সংখ্যাটা নির্ধারণ করার জন্য এ জরিপ হচ্ছে।
ব্র্যাকের সহায়তায় আয়োজিত অবহিতকরণ সভায় আদর্শ সদর উপজেলা নির্বাহী অফিসার জাকিয়া আফরিনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন আদর্শ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এড. আমিনুল ইসলাম টুটুল, বিশেষ অতিথি উপনুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক শেখ মো: নাজমুল হক, আদর্শ সদর উপজেলা শিক্ষা অফিসার মোহা: দেলোয়ার হোসেন মজুমদারসহ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, কৃষি কর্মকর্তা, প্রাণী সম্পাদক কর্মকর্তা, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, সমাজসেবা কর্মকর্তা, পল্লী উন্নয়ন কর্মকর্তা, সহকারী মৎস্য কর্মকর্তা, কৃষ্ণনগর সরকারি প্রথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাছিনা আক্তার, জহুরুন্নেছা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জামসেদ আহমেদ চৌধুরী, বলরামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিনারা বেগম, শিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহমুদা আক্তার সিদ্দিকা, বালুতুপা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফেরদৌসী বেগম মজুমদার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কুমিল্লা ব্র্যাক শিক্ষা কর্মসূচীর আঞ্চলিক ব্যবস্থাপক আশুতোষ চক্রবর্তী। এসময় আরো উপস্থিত ছিলেন আদর্শ সদর উপজেলার ব্র্যাকের উপজেলা প্রোগ্রাম ম্যানেজার মোহাম্মদ মোস্তাক আহমেদ, হিসাবরক্ষন কর্মকর্তা মোশাররফ হোসেন, মনিটরিং অফিসার শাহিনুর ইসলাম।







© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};