ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
616
কুমিল্লায় কমছে সংক্রমণ বাড়ছে উদাসীনতা
শারীরিক দূরত্ব করোনা নিরাপত্তা দিবে শিক্ষার্থীদের
Published : Saturday, 25 September, 2021 at 12:00 AM, Update: 25.09.2021 2:07:01 AM
 
কুমিল্লায় কমছে সংক্রমণ বাড়ছে উদাসীনতাতানভীর দিপু:
কুমিল্লা জেলায় শনাক্ত নেমেছে দেড় শতাংশে। গতকাল কুমিল্লায় করোনা শনাক্তের হার ছিলো ১ দশমিক ৬ শতাংশ। গত ২৪ ঘন্টায় ৩৮৪ জন করোনা নমুনা পরীক্ষার বিপরীতে আক্রান্ত শনাক্ত হয়েছেন মাত্র ৬ জন। যা করোনা মহামারি পরিস্থিতিতে খুবই ইতিবাচক হিসেবে দেখছেন রোগতত্ত্ববিদরা। এদিকে স্কুল-কলেজ খোলা থাকায় শিক্ষার্থীদের মাঝে করোনা সংক্রমণ নিয়েও নজর রাখছেন সংশ্লিষ্টরা। করোনা প্রতিরোধ সংশ্লিষ্টদের একটাই সতর্কতা- স্বাস্থ্যবিধি না মেনে উদাসীনভাবে চলাফেরা করছে তাদের জন্য করোনা প্রাণঘাতি হিসেবে দেখা দিতে পারে। ১৫ সেপ্টেম্বর থেকে গত ১০ দিনে কুমিল্লা জেলায় সংক্রমণ শনাক্তের হার ৫ শতাংশ অতিক্রম করেনি।
রোগতত্ত্ববিদ নিসর্গ মেরাজ চৌধুরী বলেন, ভাইরাস সংক্রমণের যে গতি প্রক্রিতি সে অনুযায়ী এখন করোনার সংক্রমণ কমে এসেছে। এছাড়া সাধারণ মানুষের মধ্যে যে সচেতনতা তার করানেও করোনার প্রকোপ কমেছে। তবে এই কারনে কিন্তু অনেককেই উদাসীন হতেও দেখা যাচ্ছে। উদসীনতা এবং স্বাস্থ্যবিধি মানা নিয়ে অসচেতনতা যে কোন সময় করোনা সংক্রমণ বাড়াতে পারে।
করোনায় স্কুল-কলেজগামী শিক্ষার্থীদের নিরাপত্তা নিয়ে নিসর্গ মেরাজ চৌধুরী বলেন, সামাজিক ও শারীরিক নিরাপত্তা দূরত্ব শিক্ষার্থীদের করোনা সংক্রমণ থেকে বাঁচিয়ে রাখতে পারে। সাধারনত শহরের স্কুল কলেজগুলো করোনা স্বাস্থ্যবিধি মানার বিষয়ে কড়াকড়ি থাকলেও শহরতলী কিংবা গ্রামের প্রতিষ্ঠানগুলোতে উদাসীনতা দেখা গেছে। সেসব এলাকায় নজরদারি বাড়ানো প্রয়োজন। নির্ধারিত সংখ্যক ছাত্র-ছাত্রীর বাইরে শিক্ষার্থীদের স্কুলে বা কলেজে আসতে দেয়া উচিত নয়। এছাড়া অভিভাবকরা যেন অযথাই স্কুলের সামনে ভিড় না করে সে বিষয়টি জরুরী।
জেলা শিক্ষা কর্মকর্তা আবদুল মজিদ জানান, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর কুমিল্লার কোন শিক্ষার্থী করোনায় আক্রান্ত হয়েছে বলে এখনো খবর পাওয়া যায়নি। স্কুলে-কলেজে তাপমাত্রা পরিমাপক ব্যবহার করা হচ্ছে। এছাড়া যাদের জ্বর সর্দি কাশির মত কোন উপসর্গ আছে অথবা কোন শিক্ষার্থীর বাড়িতে করোনা আক্রান্ত কেউ আছে তাদেরকে শিকষা প্রতিষ্ঠানে আসতে নিষেধ করা হয়েছে। তবে শিক্ষার্থীদের নিরাপত্তায় সচেতন থেকে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন অভিভাবকরা।  
জেলা সিভিল সার্জন কার্যালয়ের তথ্য মতে, গত ২৪ ঘন্টায় কুমিল্লায় মাত্র ৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। কিন্তু করোনার নমুনা পরীক্ষা করেছেন ৩৮৪ জন। এপর্যন্ত জেলায় মোট করোনা আক্রান্ত হয়েছেন ৩৮ হাজার ৮৭৮ জন এবং করোনা থেকে সুস্থ হয়েছেন ৩৫ হাজার ৫৭৯ জন। এই সময়ের মধ্যে করোনায় আক্রান্ত হয়ে কেউ মৃত্যু বরন করেনি। তবে করোনায় জেলায় সর্বমোট ৯৪১ জন মৃত্যুবরন করেছেন।









© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};