ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
কুমিল্লা জেলা প্রশাসনের ফ্যাবল্যাবে নির্মাণ হচ্ছে রোবট
‘একদিন এই কুমিল্লা থেকেই গুগল এবং ফেসবুকের সিইও তৈরী হবে’--
Published : Monday, 14 February, 2022 at 12:00 AM, Update: 14.02.2022 12:38:56 AM

কুমিল্লা জেলা প্রশাসনের ফ্যাবল্যাবে নির্মাণ হচ্ছে রোবটতানভীর দিপু:
কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের ফ্যাবল্যাবে রোবট নির্মান করছে একদল তরুণ প্রযুক্তিবিদ। জেলা প্রশাসনের সহযোগিতায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৫ তরুণ নির্মিত এই রোবট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও জাতীয় দিবসে জেলা প্রশাসক কার্যালয়ে আগত সেবা প্রত্যাশীদের বিভিন্ন কক্ষ নির্দেশ করে অভ্যর্থনা জানাবে। এছাড়া কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের উদ্যোগে কুমিল্লা কালেক্টরেট স্কুলে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১১৭ জন শিক্ষার্থী রোবটিক্স ও প্রোগ্রামিং বিষয়ে উচ্চতর প্রশিক্ষণ গ্রহন করছে।  কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ে স্থাপিত ফ্যাব ল্যাব ও রোবটিক্স বিষয়ক কার্যক্রম নিয়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীদের সাথে অংশগ্রহনে মতবিনিময় সভায় এসব তথ্য জানান জেলা প্রশাসক মোঃ কামরুল হাসান। গতকাল জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে গত শনিবার বিকাল ৩ টায় এই সভা অনুষ্ঠিত হয়।জেলা প্রশাসকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এনএন জিয়াউল আলম। বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা জেলা পুলিশ সুপার ফারুক আহমেদ। সভায় প্রধান অতিথি বলেন, কুমিল্লা জেলা প্রশাসনের উদ্ভাবনী এমন উদ্যোগ ব্যতিক্রমী ও অনুকরনীয়। নতুন প্রজন্মের স্বপ্ন বাস্তবায়নে রোবটিক্স ও প্রোগ্রামিং প্রশিক্ষণ এক নতুন মাত্রা যোগ করবে। একদিন এই কুমিল্লা থেকেই গুগল এবং ফেসবুকের সিইও তৈরী হবে। নতুন বাংলাদেশের দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে এমন উদ্যোগ সারা দেশ গ্রহন করা উচিত।
সভায় শিক্ষার্থীরা রোবটিক্স এবং প্রোগ্রামিং নিয়ে তাদের অভিজ্ঞতা তুলে ধরেন অতিথিদের কাছে। তারা জানান, চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলায় বিভিন্ন প্রযুক্তি ও উদ্ভাবনী প্রোগ্রামিং প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা অর্জন করতে চান তারা। এজন্য তথ্যপ্রযুক্তিগত শিক্ষার কোন বিকল্প নাই, যে কারণে জেলা প্রশাসনে প্রতিষ্ঠিত ফ্যাব ল্যাব তরুণ নির্মাতাদের স্বপ্ন বাস্তবায়ন করবে।
সভায় কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. সফিকুল ইসলাম, স্থানীয় সরকার কুমিল্লার উপ-পরিচালক মোহাম্মদ শওকত ওসমান, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোহাম্মদ শাহাদাত হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি নাজমা আশরাফীসহ জেলা প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তারা অংশগ্রহন করেন।
সভা শেষে ফ্যাবল্যাব পরিদর্শন করেন প্রধান অতিথি। এসময় তিনি তরুণ রোবট নির্মাতাদের কাছে থেকে তাদের নির্মানাধীন রোবটের বিভিন্ন কার্যকরি বিষয় সম্পর্কে অবগত হন। এছাড়া তিনি কুমিল্লা কালেক্টরেট স্কুলে রোবটিক্স ও প্রোগ্রামিং ক্লাস পরিদর্শন করেন।