ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
ফুড কালার ব্যবহার না করার শর্তে কাঁচা আমের জিলাপি বানানোর অনুমতি
Published : Sunday, 17 April, 2022 at 6:55 PM
ফুড কালার ব্যবহার না করার শর্তে কাঁচা আমের জিলাপি বানানোর অনুমতিকাঁচা আমের জিলাপি বানানোর অনুমতি পেয়েছে রাজশাহীর মিষ্টান্ন প্রতিষ্ঠান ‘রসগোল্লা’। রবিবার (১৭ এপ্রিল) দুপুরে প্রতিষ্ঠানটির মালিক আরাফাত রুবেলকে এই অনুমতি দিয়েছে জেলা প্রশাসন।

জেলা প্রশাসক আবদুল জলিল বলেন, ‘রসগোল্লা কাঁচা আমের জিলাপি বানাতে পারবে। আম, জাম—যা দিয়ে ইচ্ছা জিলাপি বানাতে পারবে। কিন্তু যে ফুড গ্রেড কালারটি তারা ব্যবহার করছিল সেটা দিতে নিষেধ করা হয়েছে।’

আরাফাত রুবেল জানান, একই দিনে পর পর দুই সংস্থা অভিযান চালিয়ে তার প্রতিষ্ঠানকে জরিমানা করে। এ বিষয়ে কথা বলতে আজ দুপুরে জেলা প্রশাসকের কাছে গিয়েছিলেন। তিনি যে ফুড গ্রেড ব্যবহার করেন তা যে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের পরীক্ষায় উত্তীর্ণ সেই সনদও নিয়ে গিয়েছিলেন। তবে জেলা প্রশাসক বলেছেন, সবুজ রঙটা নিয়ে জনমনে মিশ্র প্রতিক্রিয়া আছে। এটা যেন তারা ব্যবহার না করেন। এটা না দিয়ে তারা আম দিয়ে জিলাপি করতে পারবেন।

‘রসগোল্লা’র যাত্রা শুরু গত বছরের শেষের দিকে। নানা স্বাদের মিষ্টি বানিয়ে প্রতিষ্ঠনটি সাড়া ফেলে দিয়েছে। রমজানের শুরুতে তারা জানায়, আম দিয়ে জিলাপি তৈরি হচ্ছে। এরপর রাতারাতি আমের জিলাপি নিয়েও সাড়া পড়ে যায়। 

গত শুক্রবার বিকালে জিলাপিতে ‘আমের পরিমাণ কম’ থাকায় প্রতিষ্ঠানটিকে ২৫ হাজার টাকা জরিমানা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের বিভাগীয় কার্যালয়।