ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
1026
কুমিল্লা হবে ক্লিন সিটি: তাজুল ইসলাম
যমুনা ব্যাংকের ১৪৯তম শাখার উদ্বোধন
Published : Saturday, 9 January, 2021 at 10:41 PM, Update: 09.01.2021 10:45:40 PM
কুমিল্লা হবে ক্লিন সিটি: তাজুল ইসলামনিজস্ব প্রতিবেদক: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি বলেছেন, কুমিল্লাকে ক্লিন সিটিতে রূপান্তরিত করতে খুব শিগগিরই এখানে বর্জ্য থেকে বিদ্যুৎ (ডধংঃব ঃড় ঊহবৎমু) উৎপাদনের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। কুমিল্লা সিটি কর্পোরেশনের সকল বর্জ্য সংগ্রহ করে প্লান্টের মাধ্যমে বার্ন করে বিদ্যুৎ উৎপাদন করা হবে। এভাবে বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে পরিবেশের সুরক্ষা দিয়ে কুমিল্লাকে করা হবে একটি ক্লিন সিটি। মন্ত্রী বলেন, ‘বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের প্রকল্পটি আমার কাছে আছে। আগামী কয়েক দিনের মধ্যে আমি সেটা দেখে পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠিয়ে দেবো। সেখান থেকে পাস হলে কুমিল্লায় প্রকল্পটির কাজ শুরু হবে। এছাড়া এই সিটির অবকাঠামোগত উন্নয়নের জন্য জাইকা ও বাংলাদেশ সরকারের যৌথ ব্যবস্থাপনায় আগামী অর্থবছরে আরও ৪০০ কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছে।’
বৃহত্তর কুমিল্লার (কুমিল্লা-চাঁদপুর-ব্রাহ্মণবাড়িয়া) জন্য আড়াই হাজার কোটি টাকার একটি উন্নয়ন প্রকল্প একনেকে উপস্থাপিত হচ্ছে। এটা একান্তই আমার প্রচেষ্টা। আমি কুমিল্লা সিটি মেয়রকে বলেছি। তিনি একটি একটি প্রজেক্ট তৈরি করছেন। সে প্রকল্পেও প্রায় দুই হাজার কোটি টাকার কাজ রয়েছে। এর কিছু ত্রুটি-বিচ্যুতি বের হয়েছে। এই ‘ডিপিপি’টি প্রকৌশলীদের দ্বারাই পেশাদারিত্বের সাথে তৈরি করতে হবে। যত দুর্নীতির হোক না কেনো, সরকারের প্রতিটি টাকারই কিন্তু হিসাব হয়।’
গতকাল শনিবার কুমিল্লায় যমুনা ব্যাংকের ১৪৯তম শাখার উদ্বোধন উপলক্ষে কুমিল্লা ক্লাব প্রাঙ্গণে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী তাজুল ইসলাম এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানুষের মৌলিক অধিকার প্রতিষ্ঠায় সারা জীবন আন্দোলন-সংগ্রাম করে গেছেন। এই দেশের সকল নাগরিক যাতে তাদের মৌলিক অধিকার পায়, এই বিষয়টাকে বঙ্গবন্ধু আন্তরিকভাবে অনুধাবন করেছেন। বঙ্গবন্ধুর অনুধাবন থেকে শিক্ষা নিয়েই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সকল খেটে খাওয়া মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে সরকার।
এরপর পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘আমরা জাতির জনকের দর্শন নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কাজ করে যাচ্ছি। বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ। গণতান্ত্রিক ধারা অব্যাহত রেখে এবং নির্বাচনের মাধ্যমে জনমানুষের আশ-আকাক্সক্ষার প্রতিফলন ঘটাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সবসময় আন্তরিকভাবে কাজ করেছে। তিনি জনগণের অধিকার প্রতিষ্ঠায় সব সময় স্বচ্ছ একটি নির্বাচন চান। সেই অধিকার প্রতিষ্ঠায় অনেক প্রতিকূলতার মাঝেও, যত বাধা-বিপত্তিই আসুক, সেটা পরিহারের চেষ্টা করছি।
তিনি বলেন, ইতোমধ্যে পৌরসভাগুলোতে পর্যায়ক্রমে ইভিএমে ভোট করার ব্যবস্থা করা হচ্ছে, যাতে করে একজনের ভোট অন্যজনে দিতে না পারে। আগামী ১৬ জানুয়ারি কুমিল্লার একটি পৌরসভা চান্দিনায় নির্বাচন অনুষ্ঠিত হবে। সেটিতেও ইভিএমে ভোট হবে। স্থানীয় সরকার নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হবে এবং তা সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য করতে প্রধানমন্ত্রীর নির্দেশ যেমন আছে, তেমনি সরকারও বদ্ধপরিকর।
যমুনা ব্যাংকের শাখা উদ্বোধনের অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার, কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র মনিরুল হক সাক্কু, কুমিল্লার জেলা প্রশাসক আবুল ফজল মীর, কুমিল্লার পুলিশ সুপার ফারুক আহমেদ, যমুনা ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মীর ইলিয়াস উদ্দিন আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যমুনা ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান আলহাজ¦ নূর মোহাম্মদ। এছাড়াও উপস্থিত ছিলেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত, ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর রুহুল আমিন ভূঁইয়া, সাবেক অধ্যক্ষ আমির আলী চৌধুরী, অধ্যক্ষ শান্তি রঞ্জন ভৌমিক, কুমিল্লা স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক শওকত ওসমান, সাবেক পিপি এড. জহিরুল ইসলাম সেলিম, কুমিল্লা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর সৈয়দা বিলকিস আরা বেগম, কুমিল্লা পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ মোহাম্মদ রিহান উদ্দিন, লাকসাম উপজেলা পরিষদের চেয়ারম্যান এড. ইউনুস ভুঁইয়া, কুমিল্লা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এড. আমিনুল ইসলাম টুটুল, কুমিল্লা জেলা পরিষদের সদস্য ও জেলা আওয়ামী লীগ নেতা এড. মো. আবু তাহের, লাকসাম পৌরসভার মেয়র মো. আবুল খায়ের, লাকসাম উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মহব্বত আলী, মনোহরগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আমিরুল ইসলাম, এলজিআরডি মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপির উন্নয়ন সমন্বয়কারী মো. কামাল হোসেন, জেলা পরিষদ সদস্য এড. তানজিনা আক্তার, কুমিল্লা অজিত গুহ কলেজের সাবেক অধ্যক্ষ হাসান ইমাম মজুমদার ফটিকসহ কুমিল্লার বিশিষ্ট শিক্ষাবিদ, প্রশাসনিক কর্মকর্তা, রাজনীতিক, ব্যাংকটির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও গণ্যমান্য ব্যাক্তিবর্গ। যমুনা ব্যাংক লিমিটেডের ১৪৯তম শাখাটির উদ্বোধনী অনুষ্ঠানের সার্বিক দায়িত্বে ছিলেন শাখা ব্যবস্থাপক মো. নুর-ই-আলম সিদ্দিকী (কামাল)।







© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};