ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
2232
কুমিল্লা টাউন হলে জঞ্জালের দেয়াল এখন ফুল বাগান
তরুণরাই গড়বে সবুজ নগরী
Published : Sunday, 17 January, 2021 at 6:57 PM
কুমিল্লা টাউন হলে জঞ্জালের দেয়াল এখন ফুল বাগানতানভীর দিপু: টানা এক সপ্তাহের আয়োজন রূপ পেলো নান্দনিক ঝুলন্ত বাগানে। কুমিল্লা টাউন হলের দেয়ালে অন্তত দুই’শ ঝুলন্ত প্লাস্টিকের টবে লাগানো হলো ফুল ও পাতাবাহার গাছ। টাউন হল মাঠের সামনের এখন হলুদ সবুজ রঙের যে রঙিন দেয়াল তা তৈরী হয়েছে কুমিল্লার শতাধিক তরুণের অক্লান্ত প্রচেষ্টা আর জেলাপ্রশাসনের সার্বিক সহযোগিতায়। টাউন হল মাঠ থেকে অবৈধ চা দোকান উচ্ছেদের পর সেই দেয়ালে কি করা হবে এর উপযুক্ত উত্তর দিয়ে দিলেন জেলাপ্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ আবু সাঈদ, ভলান্টিয়ারস্ ফর বাংলাদেশ- ভিবিডি এবং গার্ডেন লাভারস্ অব বাংলাদেশ এর তরুন সদস্যরা।

গতকাল সকালে টাউন হলের সামনে তাদের কর্মযজ্ঞ অনেকেই মুগ্ধ হয়ে দেখেছেন। বাহবা দিয়েছেন কুমিল্লাবাসী। তবে নান্দনিক এই বাগানের রক্ষণাবেক্ষন নিয়ে চিন্তা করছেন বলেও জানিয়েছেন অনেকে।

কুমিল্লা টাউন হলে জঞ্জালের দেয়াল এখন ফুল বাগানপরিত্যাক্ত পাঁচ লিটার মাপের বোতল সংগ্রহ করে  কেটে টব বানানো হয়েছে, তাতে রঙ করা হয়েছে হলুদ সবুজ। সেগুলো শুকিয়ে দড়ি পেঁিচয়ে ঝুলন্ত টব বানাতে বেশ কাঠখড় পোড়াতে হয়েছে ভিবিডি আর গার্ডেন লাভারসদের। এই ফাঁকে জেলাপ্রশাসন আর সিটি কর্পোরেশনের সহযোগিতায় টাউন হলের সামনের দেয়ালের গ্রীলের অংশটি পরিষ্কার পরিচ্ছন্ন করা হয়। এর আগেই উচ্ছেদ করা হয়েছিলো টাউন হলের সামনে ঝুপড়ির মতো ঘিঞ্জিভাবে গড়ে ওঠা চা দোকান।

রবিবার সকালে টাউন হল মাঠে ফুলগাছ লাগানোর মাটি জমানো হয়, একে এক ভরা হয় টব। তারপরই প্রায় দুই’শ টবে গাছ লাগিয়ে দেয়ার প্রক্রিয়া। কেউ দেয়ালে উঠে আবার কেউ নিচে দাঁড়িয়ে একে একে গাছ লাগানোর খেলা। 

কুমিল্লা টাউন হলে জঞ্জালের দেয়াল এখন ফুল বাগানগার্ডেন লাভারস্ অব বাংলাদেশের দুই এডমিন রবিন আর অনিক। জেলাপ্রশাসনের সহযোগিতায় তাদের দলের সদস্যরা সবুজ টিশার্টে অংশ নেয় এই কাজে। রবিন আর অনিক জানায়, শুরু থেকে এই কাজে তাদের প্রত্যক্ষ অংশ গ্রহন ছিলো। এমন কাজ করতে পারলে ভালোই লাগে। দলের সব সদস্যরাই খুব মজা পেয়ে গাছ লাগানোর কাজ করে। এর আগেও পৌর পার্কের দেয়ালে ঝুলন্ত বাগান বানানোতে ভিবিডির সাথে অংশ নেয় তারা।

ইয়েলো টিশার্টের তারুণ্য উদ্দীপ্ত ভলান্টিয়ারস্ ফর বাংলাদেশ-ভিবিডি। দলটির কুমিল্লার প্রধান আবরার আল দাইয়ান জানান, ভিবিডির সদস্যরা সবাই খুব স্বতস্ফুর্ত ভাবে এই কাজে অংশ নিয়েছে। গত কয়দিন যাবৎ ছেলে মেয়েরা বেশ আন্তরিকতার সাথে কাজটি করছে। প্রশাসনের সহযোগিতায় সবাই কাজটি খুব উপভোগ করেছে।

কুমিল্লা টাউন হলে জঞ্জালের দেয়াল এখন ফুল বাগানটাউন হলের অবৈধ চা দোকান উচ্ছেদ থেকে শুরু করে দেয়ালটিকে দৃষ্টি নন্দন করতে যে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন জেলাপ্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ আবু সাঈদ জানান, গ্রীন সিটি করতে কুমিল্লায় এই পদক্ষেপটি একটি সবাইকে উদ্বুদ্ধ করবে। পরিচ্ছন্ন সবুজ নগরী আমাদের অধিকার।

আমরা চাই কুমিল্লা নগরীকে পরিচ্ছন্ন এবং সবুজ নগরী হিসেবে গড়ে তুলতে। এই কাজে কুমিল্লাবাসীর যে আগ্রহ-সহযোগিতা তা আমাদেরকে উদ্বুদ্ধ করছে। ভিবিডি এবং গার্ডেন লাভারস এর সদস্যদের ধন্যবাদ; তরুণরা এই কাজে এগিয়ে আসছে যা খুবই পজেটিভ। তরুণরাই কুমিল্লায় গড়বে সবুজ নগরী।







© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};