ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
313
দিনে ১০ কোটি মিনিট করে কমেছে আন্তর্জাতিক ইনকামিং কল
অনলাইন ডেস্ক
Published : Monday, 1 March, 2021 at 1:49 PM
দিনে ১০ কোটি মিনিট করে কমেছে আন্তর্জাতিক ইনকামিং কলদেশে ওটিটি (ওভার দ্য টপ) সেবা তথা অ্যাপভিত্তিক যোগাযোগ বেড়ে যাওয়ায় ভিওআইপি (ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল) কলের সংখ্যা দিন দিন কমছে। কল খরচ কমিয়েও ঠেকানো যাচ্ছে না এই পতন। ব্যবসা হারাতে বসেছে আইজিডাব্লিউ (ইন্টারন্যাশনাল গেটওয়ে) অপারেটরগুলো।

সংশ্লিষ্টরা বলছেন, দেশে ওটিটি সেবার ব্যবহার বেড়ে যাওয়ায় ডাটা ব্যবহার করে স্বল্প খরচেই ভয়েস, ভিডিও কল ও মেসেজ পাঠাতে সবাই। এ ধারা চালু থাকলে আগামীতে ইনকামিং কল নেমে আসবে শূন্যের কোঠায়।

দেশে প্রায় চার কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী আছে। ভাইবার ব্যবহার করেন প্রায় দুই কোটি গ্রাহক। যারা ফেসবুক ব্যবহার করেন তারা মেসেঞ্জার ব্যবহার করে ভয়েস ও ভিডিও কল করেন। ইমোর জনপ্রিয়তাও তুঙ্গে। বিশেষ করে মধ্যপ্রাচ্য ও ইউরোপের প্রবাসী বাংলাদেশিরা দেশে ইমোর মাধ্যমে কল বেশি করেন।

বিটিআরসি সূত্রে জানা গেছে, ২০২০ সালের জুলাইয়ে দেশে আন্তর্জাতিক ইনকামিং কলের সংখ্যা ছিল ৭৫ কোটি মিনিট। ডিসেম্বরে তা দাঁড়ায় ৬৫ কোটি মিনিটে। বর্তমানে গড়ে প্রতিদিন দেশে কল আসছে ২ কোটি ১৬ লাখ মিনিটের কিছু বেশি। জুলাইতে যা ছিল প্রায় আড়াই কোটি মিনিট। ৫ মাসের ব্যবধানে কল কমেছে ১০ কোটি মিনিট। আর ৫ বছরের ব্যবধানে দিনে কমেছে ১০ কোটি মিনিট করে। ২০১৫ সালে দিনে গড়ে কল আসতো ১২ কোটি মিনিটের মতো। এখন ২ কোটিতে নেমে এসেছে।

বিদেশ থেকে আসা ফোনকলের খরচ (আন্তর্জাতিক কল টারমিনেশন রেট) তিন ভাগের দুই ভাগ কমিয়েও কলের সংখ্যা বাড়ানো যায়নি।গত বছরের ফেব্রুয়ারিতে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি কল টার্মিনেশন রেট ৫১ পয়সা প্রতি মিনিট করে। যা আগে ছিল প্রায় দেড় টাকা। ১৩ ফেব্রুয়ারি ইনকামিং কল টারমিনেশন রেট পুনর্র্নিধারণ করে আইজিডব্লিউ অপারেটরস-সহ ফোরাম (আইওএফ) সংশ্লিষ্ট সবাইকে চিঠি দেয় বিটিআরসি। যা কার্যকর হয় ১৪ ফেব্রুয়ারি।

২০১৫ সালের জুনে দেশ দিনে ১২ কোটি মিনিট পর্যন্ত কল আসত। ২০১৮ সালের ডিসেম্বরে নেমে যায় ৩ কোটি ২০ লাখ মিনিটে। ওই বছরের ১২ ফেব্রুয়ারি আন্তর্জাতিক কল টারমিনেশনের রেটি একবার পুনর্র্নিধারণ করে বিটিআরসি। তখন সর্বনিম্ন কল রেট ধরা হয় ১ টাকা ৪৭ পয়সা, সর্বোচ্চ ২ টাকা ১০ পয়সা। মূলত তখন থেকেই কল আসা কমতে থাকে।

কল কমে যাওয়া বিষয়ে জানতে চাইলে ডাক ও টেলি যোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বাংলা ট্রিবিউনকে বলেন, সারাবিশ্বেই ভয়েস কল কমেছে। ডোমেস্টিক কল, ইন্টারন্যাশনাল কলগুলো ডাইভার্ট হয়ে যাচ্ছে অ্যাপসে। এটাই প্রযুক্তির স্বাভাবিক ধারা।

মন্ত্রী মনে করেন, সামনে ভয়েস কলই থাকবে না। সব কলই হবে অ্যাপসভিত্তিক। আইজিডাব্লিউ অপারেটরগুলো সম্পর্কে তিনি বলেন, পুরনোকে আঁকড়ে থাকলে টিকে থাকা যাবে না।  নতুন প্রযুক্তির সঙ্গে সেবাগ্রহণকারীদের পরিচয় করিয়ে দিলে ব্যবহারকারীরাই টিকে থাকার পথ দেখাবে।

পরিচয় প্রকাশ না করার শর্তে একটি আইজিডাব্লিউ প্রতিষ্ঠানের এক কর্মকর্তা জানান, আইজিডাব্লিউ অপারেটরগুলোর অবস্থা খুবই খারাপ। করুণ দশা ভিএসপি (ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল) লাইসেন্সধারীদেরও। অনেক অপারেটর লাইসেন্স ভাড়ার টাকাও পাচ্ছে না।





সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};