ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
১৪১তম মিটার চুরি করতে গিয়ে ধরা
Published : Friday, 28 May, 2021 at 12:00 AM
প্রথমেই মোবাইল চুরি, এরপর দিনাজপুর, গাইবান্ধা এবং জয়পুরহাট জেলার বিভিন্ন এলাকায় শিল্প ও সেচ মিটার চুরি এবং মিটারের স্থানে চুরি করা মোবাইলের একটি নাম্বার লেখা চিরকুট রেখে আসতো সে। পরে মিটারের মালিক চিরকুটে লেখা নাম্বারে কল দিলেই তার নিকট মিটার ফেরত পেতে ৫ হাজার থেকে শুরু করে বিভিন্ন অঙ্কের অর্থ দাবি করা হতো। দাবি অনুযায়ী তার দেওয়া বিকাশ নাম্বারে টাকা পাঠিয়ে দিলেই বলে দেওয়া হতো চুরি হওয়া মিটার কোথায় আছে।
এমনই এক মিটার চোর চক্রের মূলহোতাকে আটক করেছে দিনাজপুরের ঘোড়াঘাট থানা পুলিশ। গতকাল বুধবার (২৬ মে) বিকেলে গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার শহরগাছী বাজার এলাকা থেকে তাকে আটক করে। এসময় তার কাছে থেকে সিম কার্ডসহ চুরি করা দুটি মোবাইল উদ্ধার করে পুলিশ।
আটককৃত ওই ব্যক্তি হলো, গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার পিয়ারাপুর গ্রামের রিয়াজ উদ্দিন ম-লের ছেলে ইমতিয়াজ ম-ল স্বাধীন(৩০)।
এ ঘটনায় দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর রানীগঞ্জ জোনাল অফিসের এজিএম আব্দুল মোত্তালেব বাদী হয়ে আটক স্বাধীনসহ দুজনের নাম উল্লেখ করে গতকাল বুধবার ঘোড়াঘাট থানায় একটি মামলা করেছেন।
মামলার তদন্তকারী কর্মকর্তা ঘোড়াঘাট থানার উপ-পরিদর্শক জিয়াউর রহমান  বলেন, আটকের পর সে মিটার চুরির কথা স্বীকার করে। সর্বশেষ গত ২৫ তারিখ দিবাগত রাতে সে জয়পুরহাট জেলার পাঁচবিবি থানা এলাকার রাধাবাড়ী গ্রামের ব্যবসায়ী হাকিম ম-লের সেচ পাম্পের একটি মিটার চুরি করেছে। পরে আটক স্বাধীনের দেওয়া তথ্য অনুযায়ী অভিযান পরিচালনা করে পাঁচবিবি থানা এলাকার রাধাবাড়ী গ্রামের রাস্তা সংলগ্ন একটি খড়ের পালা থেকে চুরি হওয়া একটি মিটার উদ্ধার করতে সক্ষম হই। আটক ব্যক্তি খুবই কৌশলী। চক্রটিকে নিয়ে আমরা দীর্ঘদিন থেকেই কাজ করছি। তবে সে সুকৌশলী হওয়ায় আমরা একাধিকবার তাকে ধরতে ব্যর্থ হয়েছি। সর্বশেষ প্রযুক্তির সহযোগিতায় দীর্ঘ পর্যালোচনা শেষে তাকে আমরা আটক করতে সক্ষম হয়েছি।
মামলার বাদী পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর রানীগঞ্জ জোনাল অফিসের এজিএম আব্দুল মোত্তালেব বলেন, গত ৩ মাসে শুধুমাত্র ঘোড়াঘাট উপজেলা থেকে প্রায় ৪০টি মিটার চুরির ঘটনা ঘটেছে। মিটার চুরি করে চোরেরা একটি মোবাইল নাম্বার লিখে রাখে এবং ওই নাম্বারে কল করলে টাকা দাবি করে চক্রটি। মামলায় ভুক্তভোগী ৬ জনের নাম এবং তাদের বিস্তারিত উল্লেখ করেছি।
ঘোড়াঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজিম উদ্দিন বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটক স্বাধীন আমাদের জানিয়েছেন যে এখন পর্যন্ত প্রায় ১৪০টি মিটার চুরি করেছে। প্রথমে স্বাধীন এক ব্যক্তির বাড়ি থেকে দুটি সিমসহ একটি মোবাইল চুরি করে। মিটার চুরি করা পর সে চুরি করা মোবাইলের নাম্বার চিরকুটে লিখে দিয়ে আসত এবং ওই নাম্বারে চালু থাকা বিকাশ নাম্বারে বিভিন্ন অঙ্কের টাকা পাঠাতে বলতো। যাতে করে পুলিশ তাকে ধরতে না পারে। বৃহস্পতিবার সকালে তাকে দিনাজপুরের বিজ্ঞ আদালতে পাঠানো হয়েছে এবং আদালতে আসামির স্বীকারোক্তিমূলক জবানবন্দী দেওয়ার কথা রয়েছে। এই মামলায় পলাতক অপর এক আসামিকে গ্রেফতারে আমাদের অভিযান অব্যাহত আছে।