ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
561
ধ্বসে পড়লো ৫০ বছরের পুরনো কোল্ড স্টোরেজ
২৯ হাজার বস্তা আলু নষ্ট হওয়ার আশঙ্কা ॥ ১১টি গরুর মৃত্যু
Published : Wednesday, 9 June, 2021 at 12:00 AM, Update: 09.06.2021 1:06:46 AM

ধ্বসে পড়লো ৫০ বছরের পুরনো কোল্ড স্টোরেজসৌরভ মাহমুদ হারুন ,বুড়িচং ||
কুমিল্লার বুড়িচং উপজেলার কাবিলা এলাকায় একটি অর্ধশতবছরের পুরনো কোল্ডষ্টোরেজ ভবন ধ্বসে পড়ার ঘটনায় গ্যাস সংযোগ বিস্ফোরিত হয়। এতে পাশের অন্য একটি ভবনে থাকা ১১ টি বিদেশীজাতের গরুর করুন মৃত্যু হয়। খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের ৬ টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে উদ্ধার কাজ সম্পন্ন করে। ভবন ধ্বসে পড়ার ঘটনায় কোল্ডষ্টোরেজে থাকা প্রায় ২৯ হাজার বস্তা আলু নষ্ট হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ৬ টায় এই দুর্ঘটনাটি ঘটে।
স্থানীয় ও পুলিশ সুত্রে জানা যায়, জেলার বুড়িচং উপজেলার মোকাম ইউনিয়নের কাবিলা এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে প্রায় অর্ধশতাধিক বছরের পুরনো মোকাম কোল্ডষ্টোরেজ লিঃ নামের একটি হিমাগাড় রয়েছে। এর পাশেই রয়েছে সিয়াম নামের একটি দুগ্ধজাত গরুর খামার। গতকাল মঙ্গলবার সকাল ৬ টায় হঠাৎ করেই হিমাগারটি ধ্বসে পড়ে। এসময় হিমাগারের ব্যবহৃত গ্যাস সংযোগটি বিস্ফোরিত হয়ে গ্যাস ছড়িয়ে পড়লে পাশে থাকা খামারের গরুগুলো অসুস্থ্য হয়ে পড়ে। এদিকে ভবন ধ্বসের বিকট আওয়াজ পেয়ে স্থানীয়রা দ্রুত ঘটনাস্থলে ছুঁটে আসলেও গ্যাসের দুর্গন্ধে কেউই স্বাভাবিকভাবে ঘটনাস্থলে যেতে পারেনি। খবর পেয়ে কুমিল্লা ও চান্দিনা থেকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ৬টি ইউনিট এসে উদ্ধার কাজ শেষ করে। গ্যাসের বিষক্রিয়ায় খামারের ১১ টি গরু’র করুন মৃত্যু হলেও মানুষের কোন ক্ষয়ক্ষতি হয়নি। খামারের মানেজার গৌরাঙ্গ জানান, হিমাগারটির মালিক গোলাম সারোয়ার ও ফরহাদ হোসেন ভূইয়া আলুর ব্যবসার পাশাপাশি হিমাগাড়টির পাশে ফরহাদ হোসেন ভূইয়া একক মালিকানায় গরুর খামারটি পরিচালনা করতেন। তিনি আরো বলেন, খামারে হিমাগারের এামোনিয়া গ্যাসের বিষ্ফোরনে ৯টি গরুর মৃত্যু ও অসুস্থ্য একটি গরু জবেহ করা হয়েছে। এতে কমপক্ষে ২৫ লাখ টাকার ক্ষতি হয়েছে বলেও জানান। হিমাগাড় ও খামার মালিক ফরহাদ হোসেন ভূইয়া জানান,হিমাগাড়টি ধ্বসে পড়ায় গ্যাস সংযোগটি বিষ্ফোরিত হয়ে খামারের সবগুলো গাভী অসুস্থ্য হয়ে পড়ে। এসময় ৯ টি গাভী মারা যায়। হিমাগারটির মালিক গোলাম সারোয়ার হিমাগার ভবনটি পুরনোর বিষয়টি অস্বীকার করে বলেন,৮ বছরের পুরনো এই ভবনটি কেন ভেঙ্গে পড়লো সেটা তার জানা নেই। কোল্ডষ্টোরেজটি ধ্বসের ঘটনায় সেখানে থাকা প্রায় ২৯ হাজার আলু’র বস্তা নষ্টের আশঙ্কায় কৃষকদের মাঝেও দেখা দিয়েছে আতঙ্ক। এঅবস্থায় দারুন উৎকন্ঠায় রয়েছে হিমাগাড়ে আলু রাখা কৃষকসহ ব্যবসায়ীরা। এদিকে স্থানীয় মোকাম ইউপি চেয়ারম্যান ফজলুল হক মুন্সী বলেন,এটা প্রায় ৫০ বছরের পুরনো। দুর্ঘটনা ও ক্ষয়ক্ষতির বিষয়ে কুমিল্লা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ইনচার্জ আলী আজম জানান, কি কারনে ভবন ধ্বস ও গরুগুলোর মৃত্যু হয়েছে সেটা এমুহুর্তে বলা যাচ্ছেনা। বুড়িচং থানার ওসি তদন্ত মোঃ মাকসুদুল আলম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ১১ টি গরু’র মৃত্যু হয়েছে। তবে কি কারনে দুর্ঘটনা ও গরুগুলোর মৃত্যু হয়েছে সেটা তিনি নিশ্চিত করতে পারেননি। তিনি আরো জানান, এঘটনায় গরুর খামারের মানেজার গৌরাঙ্গ থানায় একটি সাধারন ডায়রী করেছে।








© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};