ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
836
‘কমে গেছে ভয়’, বাড়ছে সংক্রমণ
কুমিল্লায় সংক্রমণ হার ২০ শতাংশ ছাড়িয়েছে প্রয়োজন মত কঠোর সিদ্ধান্ত নেয়া হবে
Published : Tuesday, 22 June, 2021 at 12:00 AM, Update: 22.06.2021 1:14:12 AM
‘কমে গেছে ভয়’, বাড়ছে সংক্রমণতানভীর দিপু:
কুমিল্লায় করোনা সংক্রমণের ধারাবাহিক চিত্র উর্দ্ধমুখী হলে সাধারণ মানুষের মাঝে কোন ‘ভয়-ভীতি’র চিত্রই দেখা যাচ্ছে না বলে অবাক হচ্ছেন করোনা সংশ্লিষ্ট চিকিৎসকরা। যে হারে মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে সে হারে চিকিৎসকদের কাছে বা হাসপাতালে চিকিৎসা নিতেও আসছে না তারা। উপসর্গ থাকার পরও করোনার নমুনা পরীক্ষায় অনীহার চিত্র অহরহ। যে কারনে স্বাস্থ্যবিধি ও মাস্ক ব্যবহার নিয়ে উদাসীনতার চিত্রটাও আশংকাজনক।
কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের ডেডিকেটেড করোনা ইউনিটের আইসিইউ বিশেষজ্ঞ ডা. গোলাম মুকতাদির চৌধুরী জানান, যে পরিমানে সংক্রমনের তথ্য পাওয়া যাচ্ছে সে পরিমান রোগী হাসপাতালে আসছে না। যারা আসছে তারা শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যায় আর টিকতে না পেরে আসছে হাসপাতালে। যারা আসছে তারা চিকিৎসা নিয়ে সুস্থ হচ্ছেন। তবে সংক্রমণ কমানোর বিষয়ে আমাদের আরো বেশি সচেষ্ট হওয়া জরুরি। মানুষের মাঝে করোনা নিয়ে ভয় কমে যাওয়ায় সংক্রমণ বাড়ছে লাফিয়ে।
পরিসংখ্যানে দেখা গেছে, জেলায় করোনায় প্রাণহানির সংখ্যা কমলেও আক্রান্তের সংখ্যা ক্রমাগতই বাড়ছে। কিন্তু আক্রান্তের সংখ্যা বাড়লেও হাসপাতালে রোগীর সংখ্যা বাড়ছে না সে অনুপাতে।  চিকিৎসকদের ধারনা, অনেকেই করোনা আক্রান্ত হয়ে নিজেরাই এখন নিজেদের চিকিৎসা শুরু করে দিয়েছেন।
এদিকে সর্বশেষ কুমিল্লায় করোনা ভাইরাসের সংক্রমণ শনাক্তের হার ২০ দশমিক ৩ শতাংশ। গত ২৪ ঘন্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে আরো ৬৪ জন। এর মধ্যে ৩৩ জনই কুমিল্লা সিটি এলাকার। করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায় আরো একজনসহ জেলায় মোট মৃতের সংখ্যা ৪৫৭ জন। গত একদিনে জেলায় সুস্থ হয়েছেন ৩৭ জন। কুমিল্লা জেলা সিভিল সার্জন কার্যালয় এর প্রকাশিত তথ্যে এসব পরিসংখ্যান জানা গেছে। করোনায় আক্রান্তের সংখ্যা বাড়লেও জেলা জুড়েই স্বাস্থ্যবিধি নিয়ে সাধারণ মানুষের মাঝে ব্যাপক অসচেতনতা লক্ষ্য করা গেছে। সরকারিভাবে রাজধানী ঢাকার পাশ্ববর্তী ৭টি জেলাকে লকডাউন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার, কুমিল্লা এসব জেলার কাছাকাছি হলেও এখনো এখানে স্বাস্থ্যবিধি নিয়ে মানুষের অবহেলার শেষ নেই।
জেলা করোনা প্রতিরোধ কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান জানান, কুমিল্লায় সংক্রমণ হার পর্যবেক্ষণে আছে। সংক্রমণ প্রতিরোধে প্রয়োজন মত কঠোর সিদ্ধান্ত নেয়া হবে।
কুমিল্লায় ধারাবাহিকভাবে সংক্রমণ শনাক্তের হার বাড়তে থাকায় জেলা করোনা প্রতিরোধ কমিটির সভা থেকে নানান সিদ্ধান্ত নেয়া হয়। জেলা জুড়ে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করতে পরিচালনা করা হচ্ছে মোবাইল কোর্ট। কুমিল্লা জেলায় করোনা সংক্রমণ প্রতিরোধে সকল অফিসে নো মাস্ক নো সার্ভিস বাধ্যতামূলক করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করতে মোবাইল কোর্ট পরিচালনা, ইমামদের মাধ্যমে মসজিদে মাস্ক ব্যবহার সচেতনতা বৃদ্ধি, তথ্য কর্মকর্তার মাধ্য জেলার বিভিন্ন জায়গায় মাইকিং ও টীকা প্রদান কার্যক্রম জোরদার করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।





সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};