ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
তৈরি পোশাক খাতে দক্ষ জনশক্তির ঘাটতি পূরণ হবে: বাণিজ্যমন্ত্রী
Published : Tuesday, 29 June, 2021 at 7:28 PM
তৈরি পোশাক খাতে দক্ষ জনশক্তির ঘাটতি পূরণ হবে: বাণিজ্যমন্ত্রীবাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন,  তৈরি পোশাক খাতে ম্যানেজমেন্ট পরিচালনার জন্য দক্ষ জনশক্তির অভাব রয়েছে। এই খাতের উদ্যোক্তরা সেই দক্ষ জনশক্তি সৃষ্টির উদ্দেশ্যকে সামনে রেখে বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (বিইউএফটি) গড়ে তোলেন। তিনি বলেন, ‘এখানে শিক্ষা প্রদানের মাধ্যমে আমাদের ম্যানেজমেন্টের প্রয়োজনীয় দক্ষ জনশক্তি তৈরি করা সম্ভব।’

মঙ্গলবার (২৯ জুন) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে রফতানি উন্নয়ন ব্যুরো আয়োজিত তৈরি পোশাক শিল্পে কর্মরত মিড-লেভেল ম্যানেজার বা কর্মকর্তাদের দক্ষতা বাড়ানোর জন্য ‘প্রফেশনাল ডিপ্লোমা কোর্স’ চালুর লক্ষ্যে রফতানি উন্নয়ন ব্যুরো এবং ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির মধ্যে এক চুক্তি সই অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষের উপস্থিতিতে চুক্তিতে সই করেন রফতানি উন্নয়ন ব্যুরোর পক্ষে মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী এবং বিইউএফটি’র পক্ষে প্রফেসর ইঞ্জিনিয়ার আইয়ুব নবী খান।

এ চুক্তির আওতায় বিইউএফটি গার্মেন্টস বিজনেস ম্যানেজম্যান্ট, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানুফ্যাকচারিং সিস্টেম ও সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট— এ তিনটি বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা প্রোগ্রাম করবে। প্রতিটি কোর্সে ৩৫ জন করে মোট ১০৫ জন প্রশিক্ষার্থী এ কোর্স সম্পন্ন করার সুযোগ পাবেন। প্রতি কোর্সের মেয়াদ হবে ৬ মাস। বিজিএমইএ এবং বিকেএমইএ এ কোর্সের জন্য প্রয়োজনীয় শিক্ষার্থী সিলেকশন করবে। বাণিজ্য মন্ত্রণালয় প্রয়োজনীয় অর্থ সহায়তা প্রদান করবে।

বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘তৈরি পোশাক বাংলাদেশের অন্যতম রফতানি খাত। আমাদের রফতানির প্রায় ৮৪ ভাগ আসে তৈরি পোশাক খাত থেকে। আশা ছিল ২০২১ সালের মধ্যে এ খাতের রফতানি ৫০ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করা। করোনার কারণে তা সম্ভব হচ্ছে না। আশা করা যায়, আগামী ২০২৪-২৫ সালে এ লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে।’

ইপিবির ভাইস-চেয়ারম্যান এ এইচ এম আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, সহসভাপতি এম এ মোমেন, বিকেএমইএর সহ-সভাপতি মোহাম্মদ হাতেম এবং বিইউএফটি-এর বোর্ড অব ট্রাস্টিজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মোজাফ্ফর উদ্দিন সিদ্দিক উপস্থিত ছিলেন।