ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
লিটনের দুর্দান্ত সেঞ্চুরি
Published : Saturday, 17 July, 2021 at 12:00 AM
করোনাভাইরাস মহামারী শুরুর আগে জিম্বাবুয়ের বিপে ওয়ানডে সিরিজে রানের বন্যা বইয়ে দিয়েছিলেন লিটন দাস। তিন ওয়ানডেতে পেয়েছিলেন দুই সেঞ্চুরি। এর মধ্যে একটি আবার বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের (১৭৬) ইনিংস। এরপর ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কার বিপে যেন রান করা ভুলেই গিয়েছিলেন ডানহাতি এই ব্যাটসম্যান! অবশেষে সেই জিম্বাবুয়েকে পেয়েই আবার সেঞ্চুরি পেলেন লিটন। যদিও শতক ছোঁয়ার পরপরই ফিরেছেন সাজঘরে।
তার বিদায়ে হারারের প্রথম ওয়ানডেতে বাংলাদেশ হারায় ষষ্ঠ উইকেট। ৪৪ ওভারে স্কোর ছিল ৬ উইকেটে ২২১ রান।
ইনিংসের শুরু থেকেই অস্বস্তি নিয়ে ব্যাটিং করেছেন লিটন। যদিও সময় বাড়ার সঙ্গে সঙ্গে সেটি কাটিয়ে উঠেছেন। ৭৮ বলে হাফসেঞ্চুরির দেখা পাওয়া লিটন পরের ৫০ করেছেন ৩২ বলে। সব মিলিয়ে ১১০ বলে  ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরির মাইলফলকে পৌঁছান এই ব্যাটসম্যান। পুরো ইনিংসে তার ডট বলের সংখ্যা ছিল ৪৫টি। ৮ বাউন্ডারিতে তিনি সেঞ্চুরির দেখা পান। রিচার্ড এনগারাভার বলে আউট হওয়ার আগে ১১৪ বলে করেন ১০২ রান।
২০২০ সালের ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ের বিপে তিন ম্যাচের ওয়ানডেতে ৩১১ রান করেছিলেন লিটন। হারারের ওয়ানডের আগের ৮ ম্যাচে লিটনের সর্বোচ্চ রান ছিল ২৫। এর মধ্যে তিনবার রানের খাতা না খুলেই আউট হয়েছেন টপ অর্ডার ব্যাটসম্যান। শুধু ওয়ানডে ফরম্যাটেই নয়, বাকি দুই ফরম্যাটেই এমন অবস্থায় ছিলেন লিটন। তারপরও টিম ম্যানেজমেন্ট লিটনের ওপর আস্থা রেখেছিলেন। দলের কঠিন অবস্থায় বেশ ভালো করেই আস্থার প্রতিদান দিলেন তিনি।