ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
433
ক্ষতিকর অক্সিজেন বিক্রি করছে কি না যাচাই করতে অভিযান
Published : Wednesday, 4 August, 2021 at 12:00 AM, Update: 04.08.2021 12:55:26 AM
ক্ষতিকর অক্সিজেন বিক্রি করছে কি না যাচাই করতে অভিযানবশিরুল ইসলাম:
কুমিল্লায় করোনা আক্রান্ত শ্বাসকষ্টে আক্রান্তদের ব্যবহৃত সিলিন্ডারে ম্যাডিকেল অক্সিজেনের পরিবর্তে ইন্ডাষ্ট্রিয়াল অক্সিজেন রিফিল ও ব্যবহান করা, অক্সিজেনের মূল্য অত্যধিক বৃদ্ধি ও রিফিল করতে সময়ক্ষেপন করা হচ্ছে এমন অভিযোগের পর অক্সিজেনের দোকান ও সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোতে অভিযান চালিয়েছে জেলা প্রশাসন ও স্বাস্থ্যবিভাগের সমন্বিত মোবাইল কোর্ট।  মানবদেহের জন্য ক্ষতিকর ইন্ডাষ্ট্রিয়াল অক্সিজেন বিক্রি করছে কিনা তা পরীক্ষা করতে কুমিল্লা শহরের চারটি অক্সিজেন সরবরাহকারী প্রতিষ্ঠান থেকে চারটি অক্সিজেন সিলিন্ডার সংগ্রহ করেছে ভ্রাম্যমান আদালত। মঙ্গলবার দুপুরে কুমিল্লা শহরের স্টেশন রোড এলাকায় অক্সিজেন সরবরাহকারী প্রতিষ্ঠান  থেকে অক্সিজেন সিলিন্ডার গুলো সংগ্রহ করা হয়।
জানা যায়, করোনা প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় অক্সিজেনের চাহিদাও বেড়ে গেছে ব্যাপকভাবে। এই সুযোগে কিছু অসাধু ব্যবসায়ী মানবদেহে ব্যবহারের জন্য মেডিক্যাল অক্সিজেনের পরিবর্তে ইন্ড্রাস্ট্রিয়াল অক্সিজেন সরবরাহ করছে বলে অভিযোগ রয়েছে।  এরকম অভিযোগের ভিত্তিতে কুমিল্লার কাগজ পত্রিকার সংবাদ প্রকাশের পর মঙ্গলবার দুপুরে কুমিল্লা মহানগরীর স্টেশন রোড এলাকায় ৪টি প্রতিষ্ঠানে জেলা প্রশাসন ও জেলা স্বাস্থ্য বিভাগ এ অভিযান পরিচালনা করে। কুমিল্লা জেলা প্রশাসনের পক্ষে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট গোলাম মোস্তফা ও জেলা স্বাস্থ্য বিভাগের পক্ষে মেডিকেল অফিসার (ডিআরএস) ডা. সৌমেন রায় এ অভিযান পরিচালনা করেন। এ সময় অক্সিজেন সরবরাহকারী চার প্রতিষ্ঠান থেকে ৪টি অক্সিজেন সিলিন্ডার সংগ্রহ করা হয়।  
জেলা প্রশাসনের সহকারী কমিশনার মোহাম্মদ গোলাম মোস্তফা জানান, সিলিন্ডার গুলো  পরীক্ষা শেষে মানবদেহের জন্য ক্ষতিকর এমন কিছু পাওয়া গেলে এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। প্রত্যেকটি ব্যবসা প্রতিষ্ঠানে সকল নিয়মকানুন মেনে অক্সিজেন বিক্রি করছে কিনা তা দেখা হয়েছে।
জেলা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. সৌমেন রায় জানান, কুমিল্লায় অক্সিজেন সরবরাহ করে এমন ৪টি প্রতিষ্ঠানে তদারকি অভিযান পরিচালনা করি। অক্সিজেনগুলো ব্যবসায়ীরা কিভাবে সংগ্রহ করে এবং কতটাকা মূল্যে বিক্রি করে। যে অক্সিজেন গুলো সরবরাহ করা হচ্ছে তা মেডিক্যাল অক্সিজেন না ইন্ড্রাস্ট্রিয়াল । শুধু তাই নয় আমরা এই চারটি প্রতিষ্ঠান থেকে ৪টি সিলিন্ডার সংগ্রহ করেছি পরীক্ষা করার জন্য। পরীক্ষার পর জানা যাবে এগুলো মেডিক্যাল অক্সিজেন না ইন্ডাস্ট্রিয়াল অক্সিজেন। পরীক্ষার জন্য প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের রায়াসনিক ও ক্যামিলক্যাল ডিপার্টমেন্টে পাঠাবো। কভিড রোগীর চিকিৎসার অন্যতম উপাদান হচ্ছে অক্সিজেন। কাজেই এই দুর্যোগ সময়ে মানুষের এই দুর্বল অবস্থাকে পুজি করে যদি কেউ ব্যবসা করতে চায় তা আমরা বরদাস্ত করব না। জনস্বার্থে  আমাদের এই অভিযান অব্যাহত থাকবে। যদি কাহারো কোন অভিযোগ থাকে কোন ব্যবসা প্রতিষ্ঠান অক্সিজেন সিলিন্ডার অতিরিক্ত দামে বিক্রি করছে তাহলে জেলা প্রশাসক ও জেলা সিভিল সার্জন বরাবর তথ্য প্রমাণসহ আপনারা অভিযোগ করতে পারেন। অভিযোগের প্রমাণ পেলে আমরা ব্যবসায়ীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেব।








© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};