ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
1201
মৃত্যু ঠেকানো যাচ্ছে না কুমিল্লায়
২৪ ঘন্টায় করোনায় প্রাণ গেলো ১৬ জনের, আক্রান্ত ৫৪৪
Published : Monday, 9 August, 2021 at 12:00 AM, Update: 09.08.2021 1:57:43 PM

মৃত্যু ঠেকানো যাচ্ছে না কুমিল্লায়মাসুদ আলম।।
কুমিল্লায় করোনা ভাইরাসের সংক্রমণ হার ধীরে ধীরে কমে আসছে। কিন্তু করোনায় আক্রান্তে মৃত্যু বাড়ছে দিনের পর দিন। গতকাল ২৮ শতাংশ সংক্রমণের দিনে মৃত্যুবরন করেছেন ১৬ জন। আগষ্ট মাসের প্রথম ৭ দিনে কুমিল্লা জেলায় প্রাণহানির সংখ্যা ৮৭ জন। অর্থাৎ এই মাসে প্রতিদিন গড়ে মৃত্যুবরন করছেন ১২ জন। করোনা সংশ্লিষ্টদের মতে, করোনার প্রাথমিক উপসর্গকে আমলে না নিয়ে যারা আশংকাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি হচ্ছেন- তাদের মৃত্যুর সংখ্যাই বেশি। এছাড়া যারা আগে থেকে দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ছিলেন তাদের মধ্যে অনেকেই প্রাণ হারাচ্ছেন। তাই সংক্রমণ হার কমে এলেও উপসর্গকে অবহেলা না করে করোনা পরীক্ষা জরুরী, শুরু থেকে চিকিৎসা পেলেই জীবন বাঁচানো সম্ভব হবে। নতুবা আরো অনেকেই প্রাণ হারাবেন এই প্রাণঘাতি করোনায় আক্রান্ত হয়ে।  
জেলা স্বাস্থ্যবিভাগের তথ্য মতে, কুমিল্লা জেলায় গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ১৬ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে করোনা শনাক্ত হয়েছে ৫৪৪ জনের। গত ২৪ ঘণ্টায় এক হাজার ৯১৯ জনের নমুনা পরীক্ষা অনুপাতে শনাক্তের হার ২৮ দশমিক ৩ শতাংশ। চলতি সপ্তাহে সংক্রমণের হার ২৮ থেকে ২৯ শতাংশের মধ্যে ওঠানামা করলেও গত জুলাই মাসের তুলনায় জেলায় সংক্রমণের হার ধারাবাহিকভাবে কমেছে। তবে মৃত্যু বেড়েছে।
এই পরিস্থিতিতে কঠোর বিধিনিষেধ চললেও কুমিল্লা নগর ও জেলাজুড়ে মানুষের চলাফেরা বেড়েছে। রাস্তায় বেড়েছে ব্যক্তিগত গাড়িসহ পরিবহনের চাপ। কেউ কেউ দোকানপাট আংশিক খুলে ব্যবসা চালাচ্ছেন। রবিবার সকালে নগরে দেখা গেছে, প্রতিদিনই মানুষের চলাচল বেড়েছে স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে। নগরের কাঁচাবাজারগুলোতে নেই স্বাস্থ্যবিধি।
জেলা স্বাস্থ্য বিভিাগের সূত্রে জানা যায়, ঈদুল ফিতরের পর থেকে কুমিল্লায় জেলায় করোনা রোগী বাড়তে থাকে। এটা অব্যাহত ছিল আগস্ট মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত। এরপর সংক্রমণ কিছুটা কমে আসে। ঈদুল আজহার পর কঠোর বিধিনিষেধে মানুষের চলাচল কমেছে। ওই সময় জেলায় আক্রান্ত ও মৃত্যু প্রতিদিনই রেকর্ড ভেঙ্গেছে। চলতি সপ্তাহে কিছুটা সংক্রমণ কমলেও কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যু কমছে না।
এদিকে কুমিল্লায় যারা গত ২৪ ঘন্টায় মৃত্যুবরন করেছেন তাদের মধ্যে আটজন পুরুষ এবং আটজন নারী। তাদের মধ্যে কুমিল্লা সিটি কর্পোরেশন এলাকায় তিন নারীসহ পাঁচজন, চৌদ্দগ্রাম, মুরাদনগর, বরুড়া ও দেবিদ্বার দুইজন করেন এবং বুড়িচং, আদর্শ সদর ও দাউদকান্দিতে একজন করে।
সূত্রে আরও জানা যায়, নতুন আক্রান্তদের মধ্যে কুমিল্লা সিটি কর্পোরেশনে ১১৯ জন, আদর্শ সদরে ২৪ জন, সদর দক্ষিণে আটজন, বুড়িচংয়ে ৩৮ জন, ব্রাহ্মণপাড়ায় ১৯জন, চান্দিনায় ১৪জন, চৌদ্দগ্রামে ৩৩জন, দেবিদ্বারে ৩০ জন, দাউদকান্দিতে ৬৯ জন, লাকসামে ১৬ জন, লালমাইতে নয়জন, নাঙ্গলকোটে ৪২জন, বরুড়ায় ৩২ জন, মনোহরগঞ্জে ২৩জন, মুরাদনগরে চারজন, মেঘনায় ২০, তিতাসে একজন ও হোমনায় ৪৩জন রয়েছেন।
এদিকে, জেলায় নতুন করে সুস্থ হয়েছেন আরও ৩৭৪ জন। এনিয়ে মোট সুস্থ হয়েছেন ১৮ হাজার ৩৬৫ জন।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};