ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
তুরস্কে দাবানল নির্বাপণকালে রুশ প্লেন বিধ্বস্ত, নিহত ৮
Published : Sunday, 15 August, 2021 at 2:23 PM
তুরস্কে দাবানল নির্বাপণকালে রুশ প্লেন বিধ্বস্ত, নিহত ৮তুরস্কের দক্ষিণাঞ্চলে দাবানল নির্বাপণকালে রাশিয়ার একটি সাহায্যকারী প্লেন বিধ্বস্ত হয়েছে। এতে আটজন নিহত হয়েছেন। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, অগ্নিনির্বাপক প্লেনটিতে থাকা আরোহীদের আর কেউ বেঁচে নেই। খবর রয়টার্সের।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানায়, মস্কোর সময় অনুযায়ী শনিবার (১৪ আগস্ট) ৩টা ১০ মিনিটে আদানা প্রদেশে বি-২০০ প্লেনটি বিধ্বস্ত হয়। এসময় সেখানে আগুন নেভানোর কাজে সাহায্য করছিলেন রাশিয়ার পাঁচ জন এবং তুরস্কের তিন জন। দুর্ঘটনায় তারা সবাই প্রাণ হারিয়েছেন।


তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, প্লেনটি মস্কোর কাছ থেকে ভাড়া করেছিল আঙ্কারা। গত ৮ জুলাই এটিকে তুরস্কে পাঠানো হয়। এ প্লেন একসঙ্গে ১২ টন পানি বহন করতে পারে।

স্থানীয় একটি বেসরকারি সংবাদ চ্যানেল জানায়, দুর্ঘটনাটি বার্টিজ অঞ্চলে ঘটে। তবে প্রাথমিকভাবে ঘটনার কারণ এখনো নিশ্চিত হওয়া যায়নি।

স্থানীয় মেয়র ওমর ফারুক জানিয়েছেন, দুর্ঘটনার কিছুক্ষণ আগে প্লেনটির সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এই দুর্ঘটনা আমাদের জন্য নতুন পরিস্থিতি তৈরি করেছে। আমরা সেখানে বেশ কয়েকটি টিম পাঠিয়েছি।


তুরস্কে গত ২৮ জুলাই থেকে সরকারি হিসাবে অন্তত ২২৯টি দাবানলে আটজনের মৃত্যু হয়েছে। বিভিন্ন দেশের সহযোগিতায় দাবানল এখন অনেকটা নিয়ন্ত্রণে বলছে কর্তৃপক্ষ। প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোয়ান বলেন, ইতিহাসে এবারই প্রথম দাবানলে এমন পরিস্থিতির মুখে পড়ল তুরস্ক।

জলবায়ু বিশেষজ্ঞরা বলছেন, তারা আগেই থেকেই কার্বন, জ্বালানি ও প্রাকৃতিক গ্যাসের অতিরিক্ত ব্যবহারের কারণে জলবায়ুর বিরূপ প্রভাবের কথা বলে আসছেন। মানবসৃষ্ট কারণেই দাবদাহ, দাবানল, বন্যা আর ঘূর্ণিঝড়ের মতো দুর্যোগের মধ্যে পড়েছে বিশ্ববাসী।