ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
মেয়র সাক্কুকে কমিটি থেকে অব্যাহতি দিয়েছে বিএনপি
Published : Monday, 13 December, 2021 at 12:00 AM, Update: 13.12.2021 1:29:26 AM
মেয়র সাক্কুকে কমিটি থেকে অব্যাহতি দিয়েছে বিএনপি
স্টাফ রিপোর্টার ।। দলীয় কর্মসূচিতে অংশগ্রহণ সন্তোষজনক না হওয়ায় কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র ও বিএনপি নেতা মনিরুল হক সাক্কুকে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য পদ থেকে অব্যাহতি দেয়া হয়েছে। গত অক্টোবরেই তাকে অব্যাহতি দেওয়া হলেও বিশেষ কারণে তা প্রকাশ করা হয়নি। কিন্তু বিএনপির কেন্দ্রীয় কার্যালয় সূত্রে মনিরুল হক সাক্কুকে অব্যাহতি দেওয়ার চিঠিটি দৈনিক কুমিল্লার কাগজের হাতে এসেছে। চিঠিতে বলা হয়েছে- ‘ইতিপূর্বে দলীয় কর্মসূচিতে আপনার (সাক্কু) অংশগ্রহণ সন্তোষজনক না হওয়ায় নির্দেশক্রমে অব্যাহতি প্রদান করা হলো।’ অব্যাহতির চিঠিতে স্বাক্ষর করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। তবে মনিরুল হক সাক্কুকে অব্যাহতি দেওয়ার বিষয়ে মন্তব্য জানতে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি। মোবাইল ফোনে কল করা হলেও তিনি রিসিভ করেননি। হোয়াটস অ্যাপে এ বিষয়ে জানতে চেয়ে ক্ষুদে বার্তা পাঠানো হলে তিনি ক্ষুদে বার্তা পড়লেও এর জবাব দেন নি।

উল্লেখ্য, গত ৫ ডিসেম্বর দৈনিক কুমিল্লার কাগজে ‘মেয়র সাক্কুকে বিএনপি থেকে অব্যাহতির গুঞ্জন’ শিরোনামে সংবাদ প্রকাশ হলে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়। সে গুঞ্জনই অবশেষে সত্য হলো।

বিএনপির কেন্দ্রীয় সূত্রে জানা গেছে, গত সিটি করপোরেশন নির্বাচনের সময় মনোনয়ন পেতে বেশ বেগ পেতে হয়েছিলো মনিরুল হক সাক্কুকে। তখন স্থানীয় আওয়ামী লীগের সাথে সু-সম্পর্কের অভিযোগ ছিলো তার বিরুদ্ধে। মনিরুল হক সাক্কু বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সাথে দেখা করে ‘তার বাবা মুসলিম লীগের এমপিএ ছিলেন, তিনি আওয়ামী লীগের সাথে মিশতে পারেন না’ বলে বিএনপির চেয়ারপার্সনকে আশ্বাস্ত করেন। কিন্তু কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে বিজয়ী হওয়ার পর শপথ অনুষ্ঠানের পরে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনাকে পায়ে ধরে সালাম করার ঘটনা ভালোভাবে নেয়নি বিএনপির কেন্দ্রীয় নেতৃত্ব। বিএনপির কেন্দ্রীয় নেতারা তখন এ ঘটনাকে তাদের ‘হৃদয়ে রক্তক্ষরণ’ বলে মন্তব্য করেছিলেন।

বিএনপি নানা সময়ে দলীয় নানা কর্মসূচি দিলেও মনিরুল হক সাক্কুকে সে সব কর্মসূচিতে দেখা যায়নি। বিএনপির কেন্দ্রীয় নেতৃত্ব বিষয়টির উপর তীক্ষè নজর রাখলেও শেষমেষ চূড়ান্ত সিদ্ধান্তেই উপনীত হয়। দলীয় কর্মসূচিতে অংশগ্রহণ সন্তোষজনক না হওয়ায় তাকে জাতীয় নির্বাহী কমিটির সদস্য পদ থেকে অব্যাহতি প্রদান করে। এ ছাড়া আগামী সপ্তাহে হতে যাওয়া কুমিল্লা মহানগর বিএনপির কমিটিতেও দেখা যাবে না মনিরুল হক সাক্কুকে- এমনটাই বলছে বিএনপির নির্ভরযোগ্য সূত্রগুলো। তবে হতে যাওয়া নতুন কমিটিতে তার সমর্থক নেতাদের স্থান হওয়ার সম্ভাবনা রয়েছে।

জানা গেছে, গত ২২ সেপ্টেম্বর বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সঙ্গে কুমিল্লা বিভাগের জাতীয় নির্বাহী কমিটির সদস্যবৃন্দের সাথে মতবিনিময় সভায় অনুপস্থিত ছিলেন মেয়র মনিরুল হক সাক্কু। এই অনুপস্থিতির কারণ ব্যাখ্যা করার জন্য মনিরুল হক সাক্কুকে চিঠি দেয় কেন্দ্র। সে চিঠির জবাব দেন মনিরুল হক সাক্কু। চিধিতে তিনি বলেন- ২৫ সেপ্টেম্বর কুমিল্লায় মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলালের সাথে চা-চক্রের অনুষ্ঠানে ব্যস্ত থাকায় যেতে পারেননি। অথচ বিএনপির সে মতবিনিময় সভা ছিলো ২২ সেপ্টেম্বর।

এ দিকে গত ৪ ডিসেম্বর মনিরুল হক সাক্কু সাংবাদিকদের কাছে কারণ দর্শানোর নোটিশ পেয়েছেন স্বীকার করলেও বিএনপির কোনো অব্যাহতিপত্র পাননি বলে অস্বীকার করেন। অথচ গত ২৮ অক্টোবরই তাকে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য পদ থেকে অব্যাহতি দেওয়া হয়।

অব্যাহতির চিঠিতে বলা হয়েছে, কেন্দ্রীয় নির্দেশনার প্রেক্ষিতে মনিরুল হক সাক্কু যে জবাব দিয়েছেন তা গ্রহণযোগ্য নয়। চিঠিতে আরো উল্লেখ করা হয়- ‘ইতোপূর্বে দলীয় কর্মসূচিতে আপনার অংশগ্রহণ সন্তোষজনক না হওয়ায় নির্দেশক্রমে আপনাকে জাতীয় নির্বাহী কমিটির সদস্য পদ থেকে অব্যাপতি প্রদান করা হলো।