ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
ভয়াবহ ধসে বিপদে ইংল্যান্ড, জয় দেখছে অস্ট্রেলিয়া
Published : Sunday, 19 December, 2021 at 12:00 AM
অ্যাডিলেইডে অ্যাশেজের দিবারাত্রির টেস্টে নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে নিয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের ভয়াবহ ব্যাটিং ধসের সুবাদে এখন সহজ জয়ই দেখছে স্টিভেন স্মিথের দল। নিজেদের দ্বিতীয় ইনিংসে এরই মধ্যে ২৮২ রানে এগিয়ে গেছে অসিরা।
ম্যাচের তৃতীয় দিন শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ১ উইকেটে ৪৫ রান। এর আগে প্রথম ইনিংসে মাত্র ২৩৬ রানে গুটিয়ে গেছে ইংল্যান্ড। তারা শেষের ৮ উইকেট হারিয়েছে ৮৬ রানে। ফলে ২৩৭ রানের বড় লিড পেয়েছে স্বাগতিকরা। যার সুবাদে জয়ের পথে অনেকটাই এগিয়ে গেছে তারা।
আগেরদিন মাত্র ১৭ রান তুলতেই ২ উইকেট হারিয়ে খেলা শেষ করেছিল ইংল্যান্ড। সেখান থেকে তৃতীয় উইকেটে ১৩৮ রান যোগ করেন অধিনায়ক জো রুট ও বাঁহাতি টপঅর্ডার ডেভিড মালান। কিন্তু দলীয় ১৫০ রানের মাথায় রুটের বিদায়ের পর আর বেশিদূর যেতে পারেননি ইংলিশরা।
চলতি বছর ১৬০০ রানের ঘরে পা রেখে ব্যক্তিগত ৬২ রানে আউট হন রুট। তার মূল্যবান উইকেটটি নেন ক্যামেরন গ্রিন। এরপর সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েও ৮০ রানে সাজঘরের পথ ধরেন মালান। স্টার্কের গতিময় ডেলিভারিতে কাট করতে গিয়ে প্রথম স্লিপে স্মিথের হাতে ধরা পড়েন তিনি।
এরপর হতাশ করেন অলি পোপ (৫) ও জস বাটলাররা (০)। খানিক প্রতিরোধ গড়েছিলেন বেন স্টোকস ও ক্রিস ওকস। দলীয় ২০০ পেরিয়ে ২৪ রানে সাজঘরে ফেরেন ওকস। খানিকবাদে স্টোকসও ফিরে যান ৩৪ রানের ইনিংস খেলে। ইনিংসের ৮৫তম ওভারে ব্রডকে ফিরিয়ে ইংল্যান্ডের ইনিংস গুঁড়িয়ে দেন স্টার্ক।
অস্ট্রেলিয়ার পক্ষে বল হাতে ৪ উইকেট নেন এ বাঁহাতি পেসার। যার সুবাদে দিবারাত্রির টেস্টে প্রথম বোলার হিসেবে ৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করে ফেলেছেন তিনি। এছাড়া নাথান লিয়ন তিন, ক্যামেরন গ্রিন দুই ও মাইকেল নেসার নিয়েছেন একটি উইকেট।
দিনের শেষভাগে ১৭ ওভার ব্যাটিং করতে হয়েছে অস্ট্রেলিয়াকে। যেখানে রানআউটে কাঁটা পড়তে হয়েছে ডেভিড ওয়ার্নারকে। আগের ইনিংসে নার্ভাস নাইন্টিজে আউট হওয়া ওয়ার্নার এবার করেছেন ১৩ রান। দিন শেষে ২১ রানে অপরাজিত রয়েছেন আরেক ওপেনার মার্কাস হ্যারিস। তিন নম্বরে নাইটওয়াচম্যান হিসেবে নামা মাইকেল নেসার খেলছেন ৩ রানে।