ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
883
করোনায় সুস্থতা বাড়ছে কুমিল্লায়
২৪ ঘন্টায় সুস্থ ২০৪ জন ॥ সতর্কতা কমলে সুস্থ হবার হার কমবে যাবে :সিভিল সার্জন
Published : Wednesday, 28 April, 2021 at 12:00 AM, Update: 28.04.2021 1:31:33 AM

করোনায় সুস্থতা বাড়ছে কুমিল্লায়তানভীর দিপু:
এপ্রিল মাসের ২৭ দিনে কুমিল্লায় করোনা ভাইরাস আক্রান্ত থেকে সুস্থ হয়েছে ৫৯১ জন। এই সময়ের মধ্যে কুমিল্লায় আক্রান্ত হয়েছে ২ হাজার ৩০ জন। হিসেব মতে, এই সময়ের মধ্যে সুস্থ হবার হার ২৯ শতাংশ। কুমিল্লায় মোট আক্রান্ত শনাক্তের সংখ্যা ১১ হাজার ৮৬৫ জন এবং মোট সুস্থ হয়েছেন ৯ হাজার ৬৩১ জন। এর মধ্যে গতকাল মঙ্গলবার করোনা থেকে ২০৪ জনের সুস্থ হবার তথ্য প্রকাশ করেছে কুমিল্লা জেলা সিভিল সার্জন কার্যালয়। গতকালের তথ্য অনুসারে, সর্বশেষ ২৪ ঘন্টায় শনাক্ত হয়েছেন ৪৫ জন এবং ওই সময়ে শনাক্তের হার ১১ দশমিক ৯ শতাংশ।  
জেলা করোনা প্রতিরোধ কমিটির সাবেক সমন্বয়ক, মনোহরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ও ভাইরোলজিষ্ট ডা. নিসর্গ মেরাজ চৌধুরী জানান, করোনায় না মারা গেলে সুস্থ হবেন এটাই স্বাভাবিক। যে হারে সুস্থ হচ্ছেন এটাই আমরা খুবই আশাবাদী। সবাইকে যে হাসপাতালে ভর্তি হতে হবে এমন নয়, যাদের অক্সিজেন সেচুরেশন ৯০ এর নিচে নেমে যায় এবং যাদের ফুসফুস আক্রান্ত হয় বা অন্যান্য দূরারোগ ব্যাধিতে ভুগছেন তাদেরকেই হাসপাতালে যেতে হবে। এছাড়া যাদের অক্সিজেন সেচুরেশন ৯৩ এর নিচে নেমে যায় তারা বাড়িতে অক্সিজেনের ব্যবস্থা করে চিকিৎসকের পারমর্শ নিয়ে চলতে হবে। এছাড়া যাদের অবস্থা তাদের চেয়ে ভালো তারা চিকিৎসকের পরামর্শ মত ঘরে বসে চিকিৎসা নিলেই সুস্থ হয়ে উঠবেন।
তিনি আরো জানান, আক্রান্ত হলে আতংকিত হবার কিছু নেই। সময় মত চিকিৎসা সেবা ও পরামর্শ নিতে হবে। আক্রান্ত শনাক্ত হলে ফুসফুস, রক্ত পরীক্ষা করা জরুরী এবং সময় মত ঔষধ নিতে হবে।
এদিকে করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হবার চেয়ে প্রতিরোধ ব্যবস্থা জোরালো রাখার প্রতি বার বারই আহ্বান জানাচ্ছেন স্বাস্থ্য বিভাগ জনসমাগম পরিহার করে এবং বাধ্যতামূলক মাস্ক ব্যবহার করে করোনা সংক্রমণ প্রতিহত করার আহ্বান জানিয়ে জেলা সিভিল সার্জন মীর মোবারক হোসাইন জানান, সতর্কতা কমে গেলে আবারো আক্রান্তের হার বাড়বে। গত ৪ সপ্তাহের পরিসংখ্যানে দেখা গেছে কুমিল্লায় সংক্রমণ কমেছে। তবে যেহেতু দোকানপাট খুলে দিয়েছে- স্বাস্থ্যবিধি না মানলে এটা বাড়তে পারে।
এদিকে আবারো দোকানপাট খুলে দেয়ায় কুমিল্লা নগরীতে প্রতিদিনই বাড়ছে মানুষের ভিড়। দৈনিক বাজার ও শপিংমলগুলোতে দল বেঁধে ঘুরছেন মানুষ। শপিংমল কর্তৃপক্ষ মাস্ক ব্যবহারে ক্রেতা ও বিক্রেতাদের বাধ্যতামূলক নির্দেশনা দিলেও অনেকেই মানছে না স্বাস্থ্যবিধি। মানা হচ্ছে না সামাজিক দূরত্ব অনেক দোকানেই ভিড় করে চলছে কেনাকাটা। সচেতন নাগরিকরা জানান, নিয়মিত মাস্ক ব্যবহার ও স্বাস্থ্যবিধি বিষয়ক জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত চালু থাকলে অনেকেই মানবে করোনা স্বাস্থ্যবিধি। জরিমানা কিংবা শাস্তির ভয়ে হলেও মানুষের মাঝে মাস্ক ব্যবহারে প্রবণতা বাড়ে।
জেলা স্বাস্থ্যবিভাগের তথ্য মতে, এপ্রিলের গত ২৭দিনে কুমিল্লায় মৃত্যুবরণ করেছেন ৭৮ জন। গত ২৪ ঘন্টায় ১ জনের প্রাণহানিসহ কুমিল্লায় সর্বমোট মৃত্যুর সংখ্যা ৩৬৬। মার্চের ৩১ তারিখে প্রাণহানির সংখ্যা ছিলো ২৮৮ জন।





সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};