ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
চলতি বছরের শেষে অথবা নতুন বছরের শুরুতেই হতে পারে কুমিল্লা সিটি নির্বাচন
Published : Friday, 1 October, 2021 at 12:00 AM, Update: 01.09.2021 12:05:40 AM
চলতি বছরের শেষে অথবা নতুন বছরের শুরুতেই হতে পারে কুমিল্লা সিটি নির্বাচনতানভীর দিপু: চলতি বছরের শেষে অথবা নতুন বছরের শুরুতে হতে পারে কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচন। করপোরেশনের নির্বাচিত জনপ্রতিনিধিদের মেয়াদ পূর্ণ হওয়ার ছয় মাসের মধ্যে এ নির্বাচন অনুষ্ঠান করার নিয়ম রয়েছে। জানা গেছে, কুমিল্লা সিটি কর্পোরেশনের নির্বাচিত বর্তমান জনপ্রতিনিধিদের মেয়াদ ২০২২ সালের ১৬ মে শেষ হবে। নির্বাচন কমিশন যদি চায় এই মেয়াদ শেষ হওয়ার ৬ মাস আগে নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন দিতে পারবে। এমনটাই নিশ্চিত করেছেন কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো: দুলাল তালুকদার। উল্লেখ্য, ২০১৭ সালের ৩০ মার্চ সর্বশেষ কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা আরো জানান, নির্বাচন কমিশন যখন সিটি নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত দিবেন সে অনুযায়ী আমরা কাজ করতে প্রস্তুত। এই মুহুর্তে আমরা ইউনিয়ন পরিষদ ও পৌরসভার নির্বাচন নিয়ে কাজ করছি।
তিনি জানান, বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ ফেব্রুয়ারিতে শেষ হচ্ছে। মেয়াদ শেষের আগে যদি এ কমিশন নির্বাচন করতে চায় তাহলে নির্বাচন করতে পারবে। আর তা না হলে নতুন কমিশন এসে নির্বাচন করবে।
অপর দিকে জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, চলতি বছরের ২ মার্চ পর্যন্ত হালনাগাদে কুমিল্লা সিটি কর্পোরেশনের ভোটার সংখ্যা ২ লক্ষ ২৯ হাজার ৬৯৮ জন। এর মধ্যে পুরুষ ১ লক্ষ ১২ হাজার ৯৭১ জন এবং নারী ১ লক্ষ ১৬ হাজার ৭২৭ জন। এর আগে ২০১৭ সালের নির্বাচনে সিটির মোট ভোটার ছিলো ২ লাখ ৭ হাজার ৫৬৬ জন। চলতি হিসাব অনুয়ায়ী সিটিতে মোট ভোটার বেড়েছে ২২ হাজার ১৩২ জন। তবে এই সংখ্যা আবারো হালনাগাদ হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন অফিস কর্তৃপক্ষ।
সর্বশেষ ২০১৭ সালের ৩০ মার্চ কুমিল্লা সিটি কর্পোরেশন অনুষ্ঠিত নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে মোট ভোটার ছিলো ২ লাখ ৫ হাজার ৫৬৬ জন। নির্বাচনে ধানের শীষ প্রতীকে বিএনপির মনিরুল হক সাক্কু ৬৮ হাজার ৯৪৮ ভোট পান এবং আওয়ামীলীগের প্রার্থী নৌকা প্রতীকে আঞ্জুম সুলতানা সীমা ৫৭ হাজার ৮৬৩ ভোট পান। জনপ্রিয়তার বিচারে আওয়ামীলীগের প্রার্থীর বিজয় একরকম নিশ্চিত থাকলেও দলের অভ্যন্তরীণ কোন্দলের কারণে পরাজয় বরণ করতে হয়।
বর্তমানে কুমিল্লা সিট কর্পোরেশনে মেয়র, ২৭ টি ওয়ার্ডে ২৭ জন সাধারণ কাউন্সিলর এবং ৯ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদ রয়েছে।
এদিকে সিটি কর্পোরেশন নির্বাচনকে সামনে রেখে ইতিমধ্যেই বিভিন্ন রাজনৈতিক দলগুলো অভ্যন্তরীণ ভাবে প্রস্তুতি নেয়া শুরু করেছে। সম্ভাব্য প্রার্থীরা আনুষ্ঠানিকভাবে কেউ প্রার্থীতা ঘোষণা না করলেও বিভিন্ন ভাবে নিজেদের পরিচিত করার চেষ্টা করছেন। আগে থেকেই নিজেদের দিকে ভোটার টানতে শুরু করেছেন নানান অনুষ্ঠান ও কর্মসূচী। করোনাকালীন সময়ে নগরবাসীর পাশে থেকে নিজেদের যোগ্য জনপ্রতিনিধি হিসেবে পরিচিত করার চেষ্টাও চালাচ্ছেন অনেকেই। তবে কবে নাগাদ সিটি নির্বাচনের জোর হাওয়া বইবে এনিয়ে নগরবাসীর মধ্যে রযেছে নানান দ্বিধাদ্বন্দ। তবে সাধারণ ভোটারদের প্রত্যাশা সঠিক সময়েই অনুষ্ঠিত হবে কুমিল্লা সিটি নির্বাচন।
২০১১ সালে দু’টি পৌরসভাকে এক করে কুমিল্লা সিটি কর্পোরেশন ঘোষণা করা হয়। ওই বছরই অনুষ্ঠিত হয় সিটি কর্পোরেশনের প্রথম নির্বাচন।