ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
2148
নারীদের দিয়ে প্রতারণার ফাঁদ!
কুমিল্লায় ৫ প্রতারক আটক, ‘র‌্যাবের জেকেট’ ও নগদ অর্থ জব্দ
Published : Wednesday, 12 January, 2022 at 12:00 AM, Update: 12.01.2022 12:18:55 AM
নারীদের দিয়ে প্রতারণার ফাঁদ!তানভীর দিপু:
জুম্মন পেশায় মাছ ব্যবসায়ি। ব্যবসার সুবাদে তার বিভিন্ন শ্রেণী পেশার মানুষের সাথে পরিচয় এবং ভাব বিনিময়। আর এটিকে পুঁজি করেই সে চালাতো এক প্রতারনা চক্র। ভুলিয়ে ভালিয়ে নারীর লোভ দেখিয়ে ফাঁদে ফেলতো সাধারণ মানুষদের। র‌্যাব পরিচয় দিয়ে ব্ল্যাকমেইল করা হত পরিকল্পিতভাবে। বিভিন্ন স্পর্শকাতর একান্ত-অসামাজিক মুহূর্তে নারীদের সাথে পরিকল্পিত ভাবে ভুক্তভোগী পুরুষদের ছবি তুলে এবং ভিডিও করে ব্ল্যাকমেইল করা হয় তাদের। মূলত এসব ছবি ও ভিডিও ছড়িয়ে দেওয়া কিংবা র‌্যাবের কাছে ধরিয়ে দেওয়ার ভয় দেখিয়ে তাদের কাছ থেকে মোটা অংকের টাকা আদায় করা হতো। ভুক্তভোগীরা সামাজিক লাজ-লজ্জা ও মান সম্মানের ভয়ে বাধ্য হয়েই তাদেরকে টাকা প্রদান করতো।  কুমিল্লা শহরের বিভিন্ন এলাকায় দীর্ঘদিন ধরে এমন কর্মকাণ্ড চালিয়ে আসছিলো চক্রটি। কিন্তু শেষ রক্ষা হয়নি। এক ভুক্তভোগীর অভিযোগের প্রেক্ষিতে অভিযান চালিয়ে তিন নারীসহ ওই প্রতারক চক্রের ৫ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব। তাদের কাছ থেকে উদ্ধার করা হয় ‘র‌্যাব’ লেখা সম্বলিত জ্যাকেট ও বিভিন্ন ছবি-ভিডিও ধারণ করা মোবাইল ফোন সেট এবং নগদ টাকা।
র‌্যাব বলছে, ভুক্তভোগী ওই অভিযোগকারীর কাছ থেকে র‌্যাব পরিচয়ে বিভিন্ন সময় কয়েক লাখ টাকা হাতিয়ে নিয়েছে চক্রটি। মঙ্গলবার (১১ জানুয়ারি) বিকেল এক সংবাদ সম্মেলনে র‌্যাব-১১ সিপিসি-২ এর কোম্পানি কমান্ডার মেজর মোহাম্মদ সাকিব হোসেন এসব তথ্য জানান। গত ১০ জানুয়ারি কুমিল্লার বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে এই চক্রটিকে গ্রেপ্তার করে র‌্যাব।
আটকরা হলো-কুমিল্লা নগরীর দক্ষিণ চর্থা এলাকার মৃত শাহজাহান মিয়ার ছেলে আনোয়ার হোসেন (৩৫), কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার দিশাবন গ্রামের সাহেব আলীর ছেলে জুম্মন মিয়া (২৫), চান্দিনা উপজেলার অম্বলপুর গ্রামের মৃত আলী আজগরের মেয়ে জোসনা আক্তার (২৫), কুমিল্লা আদর্শ সদর উপজেলার আড়াইউড়া গ্রামের মুছা মিয়ার মেয়ে হাসি আক্তার (২৪) ও তার ছোট বোন মিন্নি আক্তার (১৮)।
র‌্যাব জানায়, একটি চক্র দীর্ঘদিন ধরে কুমিল্লার বিভিন্ন এলাকা নারীদের দিয়ে ফাঁদ পেতে কৌশলে সাধারণ মানুষকে জিম্মি করে আসছিল। পরে র‌্যাব পরিচয়ে তাদের কাছ থেকে টাকা আদায় করা হতো। বৃহস্পতিবার (৬ জানুয়ারি) এ বিষয়ে র‌্যাব-১১ এর সিপিসি-২ কুমিল্লা ক্যাম্পে একজন ব্যক্তি মৌখিক অভিযোগ করেন। তিনি জানান, র‌্যাব পরিচয়ে একটি প্রতারকচক্র তার কাছ থেকে প্রায় পাঁচ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। এ ঘটনায় তদন্ত শুরু করে র‌্যাব। ঘটনার সত্যতায় সোমবার রাতে কুমিল্লা জেলা সদরের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে নারী-পুরুষসহ পাঁচজনকে আটক করা হয়। এদের মধ্যে তিনজন নারী। এসময় তাদের কাছ থেকে র‌্যাব লেখা একটি জ্যাকেট ও নগদ ছয় হাজার টাকা জব্দ করা হয়।
র‌্যাব সূত্রে জানা গেছে, সহজ-সরল ব্যক্তিদের টার্গেট করে নারীর প্রলোভন দেখাতো এবং নারীদের সরবারাহ করতো চক্রটি। তারা নারী সদস্য ও ভুক্তভোগী পরুষকে একান্তে সময় উপভোগ করার ব্যবস্থা করতো। যখনি তারা একান্তে সময় কাটাতো ঠিক তখনি জুম্মন মিয়া প্রতারক চক্রের অন্য সক্রিয় সদস্য মোঃ আনোয়ার হোসেনসহ অজ্ঞাত ৩/৪ জন সদস্য নিয়ে নারী এবং ভুক্তভোগী পুরুষের একান্তে কাটানো মুহূর্ত চলাকালে ঘরে উপস্থিত হয়ে স্থিরচিত্র ও ভিডিও ধারন করে নিজেদেরকে র‌্যাবের সদস্য পরিচয় দিতো। ভুক্তভোগী পুরুষের সাথে থাকা নগদ অর্থ ও মোবাইল ছিনিয়ে নিত। পরবর্তীতে ভূক্তভোগীকে জোরপূর্বক স্থিরচিত্র ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়া ও মামলার ভয় দেখিয়ে ধাপে ধাপে মোটা অংকের টাকা হাতিয়ে নিত।
কোম্পানি কমান্ডার মেজর মোহাম্মদ সাকিব হোসেন জানান, আটকদের বিরুদ্ধে কোতোয়ালি মডেল থানায় আইনানুগ ব্যবস্থাগ্রহণের বিষয়টি প্রক্রিয়াধীন।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};