ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
বুড়িচং-ব্রাহ্মণপাড়া আসনে উপ নির্বাচন জুলাইয়ে
তফসিলের বিষয়ে সিদ্ধান্ত ২৪ মে
Published : Thursday, 20 May, 2021 at 12:00 AM
বুড়িচং-ব্রাহ্মণপাড়া আসনে উপ নির্বাচন জুলাইয়ে নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী এডভোকেট আবদুল মতিন খসরুর মৃত্যুতে শূন্য হওয়া কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনের উপ-নির্বাচন আগামী জুলাই মাসে অনুষ্ঠিত হবে। বুধবার নির্বাচন কমিশনের বৈঠক শেষে নির্বাচন কমিশনের (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার এ তথ্য জানান। একই সময়ে লক্ষ্মীপুর-২, সিলেট-৩ ও ঢাকা-১৪ আসনের উপ নির্বাচনও অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি। আগামী ২৪ মে এসব নির্বাচনের তফসিলের বিষয়ে সিদ্ধান্ত হবে। এছাড়া স্থগিত ৩৭১টি ইউনিয়নসহ দেশের ইউনিয়ন পরিষদের নির্বাচনের বিষয়ে ২৪ মের কমিশন সভায় আলোচনা হবে বলেও জানান তিনি।
গত ১৪ এপ্রিল করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান কুমিল্লা-৫ আসনের পাঁচবারের এমপি আবদুল মতিন খসরু। মৃত্যুর এক সপ্তাহ পর ২২ এপ্রিল তার আসনটি শূন্য ঘোষণা করা হয়। নিয়ম অনুযায়ী আসন শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে সে আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। এ আসন থেকে আবদুল মতিন খসরু নৌকা প্রতীকে ১৯৯১, ১৯৯৬, ২০০৯, ২০১৪ ও ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে জয়লাভ করেছিলেন।
নির্বাচন কমিশন সচিব বলেন, বৈঠকে চারটি আসনে উপ নির্বাচনের বিষয়ে আলোচনা হয়েছে। লকডাউন চলার কারণে সময়সূচী ঘোষণা করা হয়নি। আগামী ২৪ মে পরবর্তী সভা অনুষ্ঠিত হবে। ওই বৈঠকে এসব তারিখ ঠিক করা হবে।
এ প্রসঙ্গে তিনি আরও বলেন, শূন্য আসনে যেহেতু এসব উপ-নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। তাই কমিশন এই চারটি আসনে জুলাই মাসে নির্বাচন আয়োজন হবে।
প্রসঙ্গত, লক্ষ্মীপুর-২ আসনের উপ-নির্বাচনের তফসিল আগেই ঘোষণা হয়েছিল। তফসিল অনুযায়ী গত ১১ এপ্রিল এ আসনের উপ-নির্বাচনের কথা ছিল। কিন্তু করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় তা স্থগিত করা হয়। ফলে নতুন করে লক্ষ্মীপুর-২ আসনের তফসিল ঘোষণার প্রয়োজন পড়বে না। এই আসনের কেবল ভোটের তারিখ ঘোষণা করতে হবে। এছাড়া অন্য তিন আসনের উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করতে হবে।