ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
নজরুল জন্মবার্ষিকী উপলক্ষে ‘চেতনায় নজরুল’ শীর্ষক আলোচনা
সমসাময়িক বিশ্বে নজরুল খুবই প্রাসঙ্গিক
Published : Wednesday, 26 May, 2021 at 12:00 AM, Update: 26.05.2021 12:43:11 AM
সমসাময়িক বিশ্বে নজরুল খুবই প্রাসঙ্গিকতানভীর দিপু:
সমসাময়িক বিশ্বে নজরুল বড়ই প্রাসঙ্গিক। পশ্চিম বিশ্বে বর্ন বৈষম্য, ফিলিস্তিনের সাথে অসম যুদ্ধে ইসরাইলি আগ্রাসন, করোনা মহামারি মোকাবেলা থেকে শুরু করে সাংবাদিকতায় স্বাধীনতা- এসব বিষয়ে আমাদের জাতীয় কবি নজরুল ইসলামের লেখা প্রতিবাদ ও পাথেয় হয়ে আছে বলে মন্তব্য করেছেন কবি নজরুল ইন্সটিটিউট এর নির্বাহী পরিচালক(অতিরিক্ত সচিব) মোহাম্মদ জাকির হোসেন। গতকাল জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২২তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘চেতনায় নজরুল’ শীর্ষক আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন।জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল  হাসানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আ ক ম বাহাউদ্দিন বাহার। আলোচনায় অংশ নেন বিশিষ্ট নজরুল গবেষক প্রফেসর শান্তিরঞ্জন ভৌমিক, স্থানীয় সরকার কুমিল্লার উপ-পরিচালক শওকত ওসমান, অতিরিক্ত পুলিশ সুপার এম তানভীর আহমেদসহ অন্যান্যরা।
বিশেষ অতিথি আরো বলেন, কাজী নজরুল ইসলামকে সবচেয়ে বেশি পরিচর্যা করেছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাংলাদেশের স্বাধীনতাও এনে দিয়েছেন বঙ্গবন্ধু। বঙ্গবন্ধু ছাড়া আমরা কাজী নজরুল ইসলামকে পরিপূর্নভাবে পেতাম না। তাই জাতীয় কবিকে বাঙালি বঙ্গবন্ধুর কারনেই পেয়েছেন। তাই আমরা বঙ্গবন্ধুর কাছে কৃতজ্ঞ।  
প্রধান অতিথির বক্তব্যে এমপি বাহার বলেন, কবি নজরুল বিদ্রোহ, প্রেম, সমাজকর্ম, শিল্প-সাহিত্যসহ নানান প্রতিভায় প্রতিভাময় ছিলেন। আর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে বাংলাদেশ যে স্বাধীনতা পেয়েছে- স্বাধীন হবার পরই জাতীয় কবির সকল প্রতিভা বাংলাদেশের মানুষকে প্রভাবিত করেছে। নজরুল যা ভাবতেন বঙ্গবন্ধু তা বাস্তবায়ন করেছেন। তেমনি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরেরও সব শিল্পকর্ম বাংলাদেশ পরিপূর্ণভাবে পেয়েছে। তাই রবীন্দ্রনাথ, কাজী নজরুল এবং বঙ্গবন্ধুকে আলাদা করার সুযোগ নাই। আর কাজী নজরুল ইসলাম তাঁর জীবনের শ্রেষ্ঠ সময় কাটিয়েছেন কুমিল্লায়- তাই কুমিল্লায় নজরুল গবেষণা থেকে শুরু করে জন্মবার্ষিকী-মৃত্যুবার্ষিকী সব কিছুই যথাযোগ্য মর্যাদায় পালন হচ্ছে এবং হবে।
সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রিয় কুমিল্লায় নজরুল আজীবন স্মরণীয় বরণীয় হয়ে থাকবেন। নজরুলের বাংলা থেকে বঙ্গবন্ধুর বাংলাদেশ-সোনার বাংলাদেশ সৃষ্টি হয়েছে। বাঙালি স্বাধীনতা পেয়েছে। করোনা মহামারি শেষে কুমিল্লায় কাজী নজরুল ইসলামকে নিয়ে বিশেষ অনুষ্ঠনের আয়োজন করা হবে।
এছাড়া সভায় কুমিল্লায় নজরুল  স্মৃতি সংরক্ষণ, কবি নজরুল বিশ্ববিদ্যালয় স্থাপন এবং কুমিল্লায় জাতীয়ভাবে নজরুল বিষয়ক অনুষ্ঠান আয়োজন নিয়ে আলোচনা করা হয়।  
আলোচনা সভা শেষ চেতনায় নজরুল শীর্ষক অনলাইন সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসনের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় ও নজরুল ইন্সটটিউট কুমিল্লার সহযোগিতায় অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জেলা কালচারাল অফিসার আয়াজ মাবুদ।