ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
সুস্থতা বাড়লেও মৃত্যুর হারে উর্দ্ধগতি অব্যাহত কুমিল্লায়
সরকারি করোনা ইউনিটে রোগী স্থিতিশীল
Published : Saturday, 14 August, 2021 at 12:00 AM, Update: 14.08.2021 1:24:54 AM
সুস্থতা বাড়লেও মৃত্যুর হারে উর্দ্ধগতি অব্যাহত কুমিল্লায়তানভীর দিপু:
উচ্চ মৃত্যুর হার অব্যাহত থাকলেও কুমিল্লায় বাড়ছে সুস্থতার সংখ্যা। সরকারি বেরসরকারি হাসপাতাল গুলোতে সিটের জন্য হাহাকার কমলেও, এখনো হাসপাতালের আঙিনা ভারী হচ্ছে করোনায় মৃত্যুবরনকারীদের স্বজনের কান্নায়। গত ২৪ ঘন্টায় কুমিল্লায় করোনা আক্রান্ত হয়ে আরো ১০ জনের মৃত্যু হলেও একদিনে সুস্থ হয়েছে আরো ১ হাজার ১২ জন। ১ হাজার ১০৫ জনের করোনার নমুনা পরীক্ষার বিপরীতে পজেটিভ শনাক্ত হয়েছেন ২ শ ২৭ জন। বৃহস্পতিবারও ২৭০ জন করোনা পজেটিভ শনাক্ত হওয়ার বিপরীতে সুস্থ হয়েছেন ১ হাজার ৬৬২জন। গত একসপ্তাহে সুস্থ হয়েছেন ৪ হাজার ৬১১ জন। এই সময়ে মৃত্যু বরন করেছেন ৬৬ জন। এই ৭দিনে গড়ে মৃত্যুবরন করছেন ১০ জন করে। গত লকডাউনের কারনে সংক্রমণ কমে আসায় থামানো গেছে আক্রান্ত বৃদ্ধির সংখ্যা, যে কারনে হাসপাতালে সিট না পাওয়া কিংবা অক্সিজেনের জন্য টানাটানির মত আশংকাজন পরিস্থিতিও কেটে উঠতে শুরু করেছে। তবে করোনা প্রতিরোধ সংশ্লিষ্টদের মতামত, এখনি সর্বোচ্চ সতর্ক থাকার সময়। মাত্র লকডাউন শিথিল হয়েছে- এর মধ্যেই যদি সবাই স্বাভাবিক জীবন যাপনে গিয়ে স্বাস্থ্যবিধি অমান্য করে তবে আবার ১৫দিন আগের পরিস্থিতিতে ফিরে যাবে করোনা সংক্রমন।
কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মোঃ মহিউদ্দিন জানান, কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে স্থিতিশীল আছে রোগীর সংখ্যা। গত কয়েকদিন আগের মত হাহাকার অবস্থা নেই এখন। তারপরও রোগী আসছে যাদের চিকিৎসার ব্যবস্থা করা সম্ভব হচ্ছে। তবে কথা একটাই, শতভাগ মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে।
কুমিল্লা সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. সৌমেন রায় জানান, কুমিল্লা সদর হাসপাতালের করোনা ইউনিটেও কমছে রোগীর সংখ্যা। তাই বলে করোনাকে হালকা ভাবে নিলেই বিপদ হতে পারে। বরং এই সময়ে আরো বেশি সতর্কভাবে চলাচল করলেই করোনা এই নি¤œমুখী গতি দীর্ঘায়িত করা যাবে। সবাইকে এখন আরো বেশি সতর্ক করা গেলে স্বাভাবিক জীবন যাত্রা অব্যাহত রাখা যাবে। অবশ্যই ব্যাক্তিগত ভাবে সর্বোচ্চ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।
কুমিল্লা স্বাস্থ্যবিভাগের তথ্য মতে, কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে আইসিইউ-এইচডিইউতে সম্পূর্ন রোগী থাকলেও চাপ কমেছে করোনা ওয়ার্ড ও আইসোলেশন ওয়ার্ডে। ১০ দিনের আগের মতো উপচে পড়া ভিড় না থাকলেও এখনো আছে সিটের চেয়ে বেশি রোগী। সর্বমোট ১৮৬ সিটের বিপরীতে রোগী ভর্তি আছে ১৯৩ জন, কিন্তু এই সংখ্যা সর্বোচ্চ ২৩০ জন পর্যন্ত উঠে গিয়েছিলো। অন্যদিকে বর্তমানে কুমিল্লা সদর হাসপাতালের করোনা ওয়ার্ডে ৯০ সিটের বিপরীকে করোনা রোগী ভর্তি আছে ৮৫ জন।
জেলা সিভিল সার্জন কার্যালয়ের তথ্য মতে, গত ২৪ ঘন্টায় জেলায় মহামারী এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ গেছে আরও ১০ জনের। তাদের মধ্যে ৫ পুরুষ এবং  ৫জন নারী। এনিয়ে জেলায় করোনা আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৮৫২ জনে। এছাড়াও গত ২৪ ঘন্টায় কুমিল্লায় আরও ২২৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আক্রান্তের হার ২০ দশমিক ৫ শতাংশ। শুক্রবার বিকেলে জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, সংক্রমণ ছড়িয়ে পড়ার পর থেকে এপর্যন্ত কুমিল্লায় ৩৫ হাজার ৭৯০ জন করোনায় আক্রান্ত হয়েছেন।  এছাড়াও গত ২৪ ঘন্টায় কুমিল্লায় আরো ১০১২ জন করোনা রোগী সুস্থ হয়েছে বলেও জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। এ নিয়ে কুমিল্লায় করোনা আক্রান্তদের মধ্যে ২২ হাজার ৪৫২ জন সুস্থ হয়েছেন।
নতুন আক্রান্তদের মধ্যে কুমিল্লা সিটি করপোরেশন এলাকার ৮৩ জন, আদর্শ সদরের দুইজন, সদর দক্ষিণের দুইজন, বুড়িচংয়ের ১৪ জন, ব্রহ্মণপাড়ায় ১৩ জন, চান্দিনায় ছয়জন, চৌদ্দগ্রামের ৩২ জন, দেবীদ্বারের তিনজন, লাকসামের ১৯ জন, লালমাইয়ের ১৯ জন, নাঙ্গলকোটের ৯ জন, বরুড়ার ১২ জন, মনোহরগঞ্জের দুইজন, মুরাদনগরের দুইজন, মেঘনায় আটজন ও তিতাস উপজেলার একজন জন।
২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে কুমিল্লা সিটি কর্পোরেশনে তিনজন, চৌদ্দগ্রামে দুজন এবং বুড়িচংয়, ব্রহ্মণপাড়া, নাঙ্গলকোট, মনোহরগঞ্জ ও তিতাস উপজেলায় একজন করে মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় মৃতের সংখ্যা দাঁড়ালো ৮৫২ জনে।